মুহূর্তেই কাঁধে ব্যথা থেকে পরিত্রাণ পাওয়ার তিন উপায়

একটানা অনেক্ষণ কম্পিউটারে বসে কাজ করলে অনেকেরই কাঁধে ব্যথা হয়। আবার কারো কারো ঘুম থেকে উঠার পর ঘাড়ে যন্ত্রণা করে। এমন সমস্যা প্রতি ঘরেই কারো না কারো দেখা দেয়। কিন্তু তা নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। কারণ এর রয়েছে সহজ সমাধান।

বিশেষজ্ঞদের মতে চেয়ারে বসে ঘণ্টার পর ঘণ্টা কাজ করার জন্যই ক্রমশ ঘাড়, কাঁধ ও পিঠের মাংসপেশিতে তৈরি হচ্ছে নানা সমস্যা। তারা এই সমস্যা থেকে মুক্তির উপায়ও বলে দিয়েছেন। এক্ষেত্রে কয়েকটি ব্যায়ামেই মিলতে পারে আরাম। চলুন তবে জেনে নেয়া যাক যেসব ব্যায়ামে সহজেই কমবে কাঁধের ব্যথা-

প্রথম ব্যায়াম
হাত দু’টি মাটির সমান্তরাল করে উপরে তুলুন। একই সঙ্গে আপনার কাঁধ নিচের দিকে ঠেলতে ঠেলতে পেছনের দিকে প্রসারিত করুন। এরপর হাত দু’টি সোজা রেখেই মাথার উপরে তুলুন। আপনার কাঁধ ভেতরের দিকে চেপে কনুই সোজা করুন। মনে মনে দশ পর্যন্ত গুণে নিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন।

দ্বিতীয় ব্যায়াম
চেয়ারে বসার সময়ে একটু সামনের দিকে আসুন। শরীরের ঊর্ধ্বাঙ্গ কিছুটা ডানদিকে সরান। এই অবস্থায় নিজের কাঁধ কিছুটা ভেতরের দিকে চেপে নিয়ে মনে মনে পাঁচ গুনে পূর্বাবস্থায় ফিরে আসুন। আবার বাঁ দিকেও একই পদ্ধতির পুনরাবৃত্তি করুন। কিন্তু ইতিমধ্যে কোনোভাবেই নিজের হাঁটু নড়াবেন না।

তৃতীয় ব্যায়াম
আপনার দেহের ওজন দুই পায়ের উপর সমানভাবে ভাগ করে সোজা হয়ে দাঁড়ান। এরপর নিতম্ব এবং দুই কাঁধ একসঙ্গে চেপে নিয়ে দেহের সম্পূর্ণ ওজন এক পায়ে স্থানান্তরিত করে অন্য পা হাঁটু থেকে উপরে তুলুন। এই পর্বে উরু যেন মাটির সমান্তরালে থাকে। এক থেকে পাঁচ পর্যন্ত গুনে নিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরে আসুন। অন্য পা দিয়ে আবার একই পদ্ধতি অনুসরণ করুন।