কটন বাডস দিয়ে কান পরিষ্কার করলে যেসব বিপদ হতে পারে, সতর্ক হোন

Is It Safe To Clean Ears With Cotton Buds: কানে ময়লা জমে। সেই কারণে অনেকে পরিষ্কার করেন কটন বাডস দিয়ে। এবার এই অভ্যাস কি আদৌ ভালো? কানে যন্ত্রণা হলে কী করবেন? সব প্রশ্নের উত্তর দিলেন বিশিষ্ট ইএনটি বিশেষজ্ঞ।

কান অনেকেই পরিষ্কার করেন। সেক্ষেত্রে তুলোর কাঠি দিয়ে পরিষ্কার করা হয়। এই জিনিসকে কটন বাডস বলে। এবার কান পরিষ্কার করা কতটা প্রয়োজন, করলে লাভ না ক্ষতি, এই বিষয়ে বিশদে উত্তর দিলেন বিশিষ্ট ইএনটি চিকিৎসক।

কান আমাদের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ। এই অঙ্গটি শুনতে, শরীরের ভারসাম্য রক্ষায় সাহায্য করে। তবে মাথায় রাখতে হবে যে কানের ঠিকমতো খেয়াল না রাখলে অনেক জটিলতা দেখা দেয়। তখন বিপদ ঘনিয়ে আসে জীবনে।

তবে কিছু মানুষের কানে অস্বস্থি হয়। কান কটকট করে বা অন্য কোনও অনুভূতি হয়। তাই তাঁরা কান পরিষ্কার করতে যান। এছাড়া কানে খোল তো জমেই। তাই এমন পরিস্থিতিতে কী করা উচিত, তা অনেকেই বুঝে উঠতে পারেন না। আর ঢুকিয়ে ফেলেন কটন বাডস।

তুলোর বাডস না হয় আপনি ব্যবহার করছেন। এই বাডসের অনেকগুলিই হল মেডিকেটেড। তাই প্রশ্ন হল, এমন ধরনের বাডস ব্য়বহার করা কি আদৌ উচিত? ব্যবহার করলে কী পদ্ধতিতে করতে হবে? উত্তর জানা যাক।

কানে পরিষ্কার করা উচিত?
এই প্রসঙ্গে কলকাতার কেপিসি মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ইএনটি বিভাগের প্রধান ডা: দ্বৈপায়ন মুখোপাধ্যায় বলেন, না কান পরিষ্কার করার প্রয়োজনই নেই। আসলে কানের নিজের ডিফেন্স মেকানিজম আছে। এই কারণে ভিতরে জমে থাকা ময়লা আপনা থেকেই প্রতিদিন বাইরে আসে। আর কানের অন্দরে একটি তরল তৈরি হয়। এর নাম ওয়াক্স। এই তরল বা জেলির মতো পদার্থে আটকে যায় ধুলো, ময়লা। আর তা পরে নিজের মতো করে বাইরে বেরিয়ে আসে। তাই অহেতুক কানে হাত দেওয়া যাবে না। এতে ক্ষতি হয়।

কানে তুলোর বাডস ব্যবহার
ডা: দ্বৈপায়ন মুখোপাধ্যায় জানান, কানে তুলোর বাডস ব্যবহার করবেন না। এই বাডস ব্যবহারের অনেক খারাপ দিক রয়েছে। দেখা গিয়েছে, এই জিনিস ব্যবহারের কারণে কানে ইনফেকশন হচ্ছে। সেখান থেকে ব্যথা, পুঁজ ইত্যাদি জটিলতা তৈরি হয়। এছাড়া মাথায় রাখতে হবে যে বাডস ব্যবহারের সময় অসাবধানতার কারণে কানের পর্দায় আঘাত লাগতে পারে। এর থেকে কানে শুনতে সমস্যা হয়। এছাড়া অনেক সময় সেই তুলো কানে রয়ে যায়।

কানে খোল জমলে কী করতে হবে?
ডা: দ্বৈপায়ন মুখোপাধ্যায় বলেন, কানে খোল জমার কথা নয়। ওয়াক্স নিজের থেকেই বাইরে বেরিয়ে আসে। এটা কানের নিজস্ব ক্ষমতা। এটা প্রতিটি মানুষের মধ্যেই চলছে। তবে কোনও ইনফেকশন হলে বা অন্য কোনও গঠনগত কারণে কানে ময়লা জমতে পারে। এই জিনিসটাকেই খোল বলা হয়। এই খোল কিন্তু পাথরের মতো শক্ত হতে পারে। সেই পরিস্থিতিতে সতর্ক হন। চিকিৎসকের কাছে আসুুন। প্রথমে দেওয়া হয় ড্রপ। তার ৫ থেকে ৭ দিন বাদে পরিষ্কার করে দেওয়া হয় স্যালাইন ওয়াটার দিয়ে।

কানে ব্যথা হলে কী করবেন?
ডা: দ্বৈপায়ন মুখোপাধ্যায় বলেন, কানে ব্যথার অনেক কারণ হতে পারে। এক্ষেত্রে ইনার ইয়ারে ইনফেকশনের আশঙ্কা থাকে। সেক্ষেত্রে পুঁজ, রক্ত বের হয়। এছাড়া কানে চোটজনিত সমস্যা হতে পারে। এই ধরনের সমস্যা ফেলে রাখবেন না। বরং দ্রুত চিকিৎসকের কাছে আসুন। তবেই সঠিক চিকিৎসা সম্ভব। আপনি ভালো থাকবেন।

বিদ্র: প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

Realted Tag:

Marketa Vondrousova Wimbledon Shoe Brush Body Pillows Pillow Cubes Purple Pillow Sanitation Towel Superfeet Insole The Woman king Showtimes Top Women Boxers in the World Electric toothbrush charger Artificial Grass for Dogs Flare Leggings 4K Laptops