ডিমের কুসুম খেলে কি হার্টের রোগ হয়? সঠিক উত্তর জানুন চিকিৎসকের থেকে

Can Heart Patients Eat Egg Yolk: ডিমের কুসুম একটি উপকারী খাদ্য। এতে থাকে কোলেস্টেরল। তাহলে কি ডিমের কুসুম খেলেই হার্টের অসুখ হয়? যাঁদের ইতিমধ্যেই হৃৎপিণ্ডের অসুখ রয়েছে তাঁরা কী করবেন? সব প্রশ্নের উত্তর দিলেন চিকিৎসক।

হার্টের অসুখ এখন সর্বত্র। একটু খবর নিলেই দেখবেন পাড়ার বহু পরিবারেই এই অসুখে আক্রান্ত রোগী রয়েছেন। তাই এই সমস্যা নিয়ে সকলকে সতর্ক করে দিতে চান বিশেষজ্ঞরা। তবে মানুষ কানে নেন না। তাই এমন কিছু ভুল করে বসেন যার প্রভাব সরাসরি হার্টে গিয়ে পড়ে।

হার্ট একটি গুরুত্বপূর্ণ অঙ্গ। জন্ম থেকে শুরু করে মৃত্যু পর্যন্ত নিরন্তর কাজ করে এই অঙ্গটি। রক্ত পাম্প করার কাজটি করে হার্ট। এই অঙ্গের দৌলতেই সারা শরীরে পৌঁছে যায় অক্সিজেন সমৃদ্ধ রক্ত। তবেই কোষ বেঁচে থাকে। এহেন জরুরি একটি অঙ্গের প্রতি আমাদের উদাসীন মনোভাব যে বিপদ বাড়ায়, তা তো বলাই বাহুল্য়।

এই প্রসঙ্গে কলকাতার বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা: আশিস মিত্র বলেন, এখন প্রচুর মানুষ এই অঙ্গের অসুখে ভুগছেন। বিশেষত হচ্ছে হার্ট অ্যাটাক। এছাড়াও কম বয়সে হার্ট ফেলিওরের ঘটনাও দিন দিন বাড়ছে। এই সমস্যার পিছনে রয়েছে আমাদের খাদ্যাভ্যাস ও জীবনযাত্রা।

হৃৎপিণ্ডের নানা সমস্যাকে ঘিরে কিছু মত চালু রয়েছে আমাদের মধ্যে। এই যেমন একদল মনে করেন যে ডিমের কুসুম খেলেই বোধহয় হার্টের রোগ হয়। এই কথাটা কতটা সত্যি? উত্তর দিচ্ছেন বিশেষজ্ঞ।

ডিমের কুসুমের পুষ্টিগুণ
ডা: আশিস মিত্রের মতে, ডিম একটি কম পয়সায় দারুণ খাবার। এই খাবার থেকে মেলে প্রচুর পরিমাণে প্রোটিন, ভিটামিন ও খনিজ। তাই ডিম খেতে হবে। ডিমের সাদা অংশে থাকে প্রোটিন। আর এই প্রোটিনের বায়োলজিক্যাল ভ্যালু বেশি। ফলে শরীরে সহজেই গৃহীত হয়। এছাড়া ডিমের কুসুমে রয়েছে ভিটামিন এ, ডি। এই দুই ভিটামিন খুবই প্রয়োজন। পাশাপাশি নানা জরুরি খনিজ পূর্ণ হওয়ায় এই খাদ্য অত্যন্ত উপকারী। তাই ডিমের কুসুম নিয়ে ভয় পেলে চলবে না।

ডিমের কুসুম খেলে কি হার্টের অসুখ হয়?

ডা: আশিস মিত্র বলেন, ডিমের কুসুম একটি উপকারী খাবার হওয়ার পরও কিছু ভুল ধারণা রয়েছে। এই যেমন কিছু মানুষ মনে করেন যে ডিমের কুসুম খেলে হার্টের রোগ হয়। কথাটা একবারেই সত্যি নয়। এই জিনিস খেলে তেমন একটা সমস্যা হয় না বললেই চলে। বরং এই খাবার শরীরের জন্য উপকারী। তাই ডিমের কুসুম খেলে যে হার্টের অসুখ হয়, এই তথ্য ভুল। আসলে এই খাদ্যে কোলেস্টেরল থাকে বলে মানুষ এমন মনে করেন। যদিও তার থেকে সুস্থ শরীরে কোনও সমস্যা হয় না।

হার্টের অসুখ থাকলে ডিমের কুসুম খাওয়া চলবে?

ডা: আশিস মিত্রের কথায়, কিছু মানুষের হার্টের করোনারি আর্টারিতে প্লাক বা সহজে বললে নোংরা জমে। এই কারণে সেখানে রক্ত চলাচল হয় না। ফলে রোগীর করোনারি আর্টারি ডিজিজ হয়। এবার ডিমের কুসুমে রয়েছে কোলেস্টেরল। সেই উপাদান রক্তে মিশে আরও সমস্যা তৈরি করতে পারে। এমনকী হার্টে জমে খারাপ ফ্যাট। তাই হার্টের রোগ থাকলে ডিমের কুসুম এড়িয়ে যাওয়াই ভালো। কিন্তু ডিমের সাদা অংশ খেতে কোনও মানা নেই। এই অংশ খেতে পারেন।

দিনে কটা খাওয়া যায়?

সুস্থ মানুষ গোটা ডিম খেতেই পারেন, মত ডাঃ মিত্রর। তবে বেশি খেলে শরীরে কোলেস্টরল বাড়ার আশঙ্কা তাকে। তবে বেশি খেলে শরীরে কোলেস্টেরল বাড়বে। তাই দিনে একটার বেশি ডিমের কুসুম নয়। কিন্তু ডিমের সাদায় রয়েছে প্রোটিন। সেই অংশ খেতে পারেন নিজের প্রোটিনের চাহিদা অনুযায়ী। আর ডায়াবিটিস, কোলেস্টেরল, হার্টের রোগ থাকলে আপনি ১৪ দিনে একটা ডিমের কুসুম খান। আশা করছি ভালো থাকবেন। তাই অহেতুক দুশ্চিন্তা নয়।

হার্ট ভালো রাখতে

ডা: আশিস মিত্র জানান, হৃৎপিণ্ডের খেয়াল রাখতে চাইলে-

১. বাইরের তেল, ঝাল, মশলা নয়

২. মাখন, ঘি, বনস্পতি, চিজ বারণ

৩. খান ফল, শাক, সবজি

৪. এছাড়া দিনে ৩০ মিনিট ব্যায়াম করা চাই। তবেই ভালো থাকতে পারবেন অনায়াসে। তাই চিন্তার কোনও কারণ নেই বললেই চলে।

বিদ্র: প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

Realted Tag:

Marketa Vondrousova Wimbledon Shoe Brush Body Pillows Pillow Cubes Purple Pillow Sanitation Towel Superfeet Insole The Woman king Showtimes Top Women Boxers in the World Electric toothbrush charger Artificial Grass for Dogs Flare Leggings 4K Laptops