মেয়েদের পিরিয়ড নিরাপদ রাখে মেনস্ট্রুয়াল কাপ, দেখুন এই কাপের ব্যাবহার

দেশের অনেক মেয়ে তাদের প্রজনন স্বাস্থ্য এবং পিরিয়ডের সময়ে পরিচ্ছন্নতা বা নিরাপদ ব্যবস্থাপনা নিয়ে তেমন সচেতন নয়। পিরিয়ডের সময়ে পরিচ্ছন্নতা এবং স্বাস্থ্য ঝুঁকি সম্পর্কে আমাদের সকলকেই জানতে হবে, বুঝতে হবে এবং সতর্ক থাকতে হবে।

অনেকেই মোটামুটি জানেন যে, পুরনো কাপড়, তুলা ও দীর্ঘ সময় ধরে একটাই প্যাড ব্যবহার করা কতটা অস্বাস্থ্যকর! এসব সমস্যার সমাধান হতে পারে মেনস্ট্রুয়াল কাপ। তবে এটি জনপ্রিয় হওয়ার পথে অন্যতম অন্তরায় মেনস্ট্রুয়াল কাপকে ঘিরে নানা ভ্রান্ত ধারণা। কাপ ব্যবহার করলে মেয়েদের ভার্জিনিটি ক্ষুণ্ণ হয়, কাপ পরে রাতে ঘুমোনো যায় না, কাপ লিক করতে পারে-এই জাতীয় নানা ভুল ধারণার বশবর্তী হয়ে অনেকেই ভয় পান মেনস্ট্রুয়াল কাপ ব্যবহার করতে।

মেনস্ট্রুয়াল কাপ সম্পর্কে কিছু গুরুত্বপূর্ণ কথা ও তা ব্যবহারের সুবিধা-অসুবিধা জানা যাক-

* মেনস্ট্রুয়াল কাপ তৈরি হয় সিলিকন, রাবার বা প্রাকৃতিক ল্যাটেক্স দিয়ে। এ কারণে এটি মেডিকেটেড এবং বায়োডিগ্রেডেবল। অর্থাৎ ফেলে দেওয়ার পরে সহজেই প্রকৃতিতে মিশে যেতে পারে।

* এটি পুনর্ব্যবহারযোগ্য। এক-একটি কাপ চাইলে দশ বছর পর্যন্তও ব্যবহার করা যায়। তবে তা তা পরিষ্কার করে পুনর্ব্যবহারের উপায় জানতে হবে।

* প্রতি মাসে পিরিয়ড শুরু হওয়ার আগে কাপটিকে স্টেরিলাইজ় করে নিতে হবে। শ্যাম্পু দিয়ে পরিষ্কার করে নিয়ে নির্দিষ্ট পাউচে রাখবেন।

* সাকশনের মাধ্যমে কাপ আটকে থাকে ভ্যাজাইনায়, ফলে সাধারণত মলমূত্র ত্যাগ করার সময়ে তা খুলে বেরিয়ে আসার সম্ভাবনা কম। অনেক সময়ে কাপ ভেতরে আটকে যাওয়ার ভয় পান অনেকে। তবে এটি সহজেই বের করার উপায় আছে।

* রাতে ঘুমানোর সময়েও নিশ্চিন্তে কাপ ব্যবহার করতে পারেন। ৮-১২ ঘণ্টা স্বাচ্ছন্দে কাপ পরে থাকা যায়। যাদের হেভি ব্লিডিং হয়, তাদের ক্ষেত্রে ৬-৮ ঘণ্টা চলতে পারে।

* ভার্জিনিটি খোয়ানোর কথা ভেবে এই কাপ ব্যবহার করতে দ্বিধা করবেন না। সাইক্লিং, ব্যায়াম ও আরও নানা কারণে হাইমেন ছিঁড়ে যেতে পারে। তাই কাপ ব্যবহার করার সঙ্গে কুমারিত্ব হারানোর সরাসরি কোনো সম্পর্ক নেই।

একবার ব্যবহার করতে শুরু করলে হাতেনাতে বোঝা যায় মেনস্ট্রুয়াল কাপের সুবিধা। পরোক্ষভাবে রক্ষা পায় পরিবেশও।

Realted Tag:

Marketa Vondrousova Wimbledon Shoe Brush Body Pillows Pillow Cubes Purple Pillow Sanitation Towel Superfeet Insole The Woman king Showtimes Top Women Boxers in the World Electric toothbrush charger Artificial Grass for Dogs Flare Leggings 4K Laptops