খামারে ছাগল মোটাতাজাকরণে ৮ টি গোপন কৌশল

খামারে ছাগল মোটাতাজাকরণে যা করা জরুরী সেগুলো ছাগল পালনকারীদের ভালোভাবে জানা উচিত। আমাদের দেশে বিশেষ করে গ্রামাঞ্চলে ব্যাপকহারে ছাগল পালন করা হয়ে থাকে। অনেকেই আবার ছাগলের খামারে মোটাতাজা করে থাকেন। আসুন আজকে জানবো খামারে ছাগল মোটাতাজাকরণে যা করা জরুরী সেই সম্পর্কে-

 

 

খামারে ছাগল মোটাতাজাকরণে যা করা জরুরীঃ

১। ছাগলকে পালনে মোটাতাজা করার জন্য একটি নির্দিষ্ট সময়কাল নির্ধারণ করতে হবে। এতে করে একটি সময় অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা যাবে।

 

 

২। খামারেরর ছাগলকে রোগমুক্ত রাখতে হবে। এ জন্য ছাগলকে সময়মতো সংক্রামক রোগের ভ্যাকসিন দিতে হবে। এক্ষেত্রে ছাগলকে প্রতি বছর রোগের ধরণ অনুযায়ী বিভিন্ন রোগের ভ্যাকসিন দিতে হবে।

 

 

৩। ছাগল মোটাতাজা করার জন্য ভাল মানের ব্রিড সংগ্রহ একটি গুরুত্বপূর্ণ বিষয়। ভাল মানের ব্রিড সংগ্রহ করতে না পারলে উন্নত মানের ছাগল পাওয়া যায় না। ভাল মানের ছাগল সংগ্রহ করার মাধ্যমেই ছাগল পালনে লাভবান হওয়া যায়।

 

 

৪। ছাগলের খাদ্য ব্যবস্থার উপর ভিত্তি করেই ছাগলের স্বাস্থ্য নির্ভর করে থাকে। সেজন্য ছাগল পালনে খাদ্য ব্যবস্থার উপর জোর দিতে হবে। এক্ষেত্রে ছাগলের বয়স অনুযায়ী খাদ্য তালিকা তৈরি করে খাদ্য প্রদান করতে হবে।

 

 

৫। ছাগল মোটাতাজা করার জন্য ভাল মানের ছাগল বাছাই করতে হবে। মোটাতাজা করার জন্য ছাগল পালন করতে রোগমুক্ত কিন্তু শুকনো শরীরের ছাগল নির্বাচন করতে হবে। এতে এই ছাগলকে পরিচর্যা ও খাদ্য প্রদানের মাধ্যমে সহজেই মোটাতাজা করা যায়। আর এই মোটাতাজা করা ছাগল থেকে সহজেই লাভবান হওয়া যায়।

 

 

৬। নিয়মিত ছাগলের স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে। প্রয়োজনে নিয়মিত ছাগলের ওজন মাপতে হবে। ওজন কমে গেলে ব্যবস্থা গ্রহণ করতে হবে।

 

 

৭। খামারের ছাগলকে সঠিক সময়ে কৃমিমুক্ত করাতে না পারলে ছাগলের স্বাস্থ্য ব্যবস্থার অবনতি হয়ে থাকে। তাই ছাগলকে প্রতি ৪ মাস পর পর কৃমিনাশক ওষুধ খাওয়াতে হবে।

 

 

৮। ছাগলের স্বাস্থ্য ভাল রাখার জন্য ছাগলকে যথাসম্ভব ছেড়ে দিয়ে পালন করতে হবে। এর ফলে যেমনি ছাগলের শরীর সুস্থ থাকবে তেমিন আনুসাঙ্গিক খরচও কমে আসবে অনেকগুনে।

 

তথ্যসূত্রঃ আধুনিক কৃষি খামার