পেটে দুর্গন্ধযুক্ত গ্যাস হওয়ার কারণ ডাক্তারের কাছ থেকেই জেনে নিন

Why Does Flatulence Occur: পেটে গ্যাস হয়। এমনকী অনেকের প্রায়ই বাতকর্ম হয়ে থাকে। কেন গ্যাস হয়, দুর্গন্ধের কারণ কী, মুক্তি মিলবে কী ভাবে ? সমস্ত বিষয় নিয়ে কথা বললেন বিশিষ্ট চিকিৎসক ডা: রুদ্রজিৎ পাল।

পেটে গ্যাস হতেই পারে। এটা সবার হয়। যদিও এই নিয়ে বহু মানুষের খুঁত খুঁত রয়েছে। কিন্তু সবসময় বিষয়টিকে উড়িয়ে দিলে হবে না। কারণ সামান্য কিছু ক্ষেত্রে এর পিছনে কয়েকটি অসুখ থাকলেও থাকতে পারে।

বাঙালি মাত্রই গ্যাসের সমস্যা থাকবেই। আমাদের তো জলপান করলেও পেট ফেঁপে ওঠে! তাই প্রতি বাড়িতেই থাকে গ্যাসের ওষুধ। ভরে ভরে অ্যান্টাসিড বিক্রি হয় রোজ। আর তা খাওয়া চলে। মাথায় রাখতে হবে যে এই ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া রয়েছে। তাই সতর্ক থাকা সবথেকে বেশি জরুরি।

গ্যাসের সমস্যা কিন্তু এখন অবহেলা করা যাবে না। কারণ এর পিছনে বহু রোগ থাকা সম্ভব। তাই বিশেষজ্ঞরা বলে থাকেন, এক আধবার খাওয়াদাওয়া করে গ্যাস হলে সমস্যা নেই। তবে বাড়াবাড়ি হলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে ফেলুন। এভাবেই রোগ থেকে মুক্তি পাবেন। অন্যথায় জটিলতা দেখা দেবে।

এই প্রসঙ্গে কলকাতা শহরের বিশিষ্ট মেডিসিন বিশেষজ্ঞ ডা: রুদ্রজিৎ পাল বলেন, গ্যাস নিয়ে মানুষের অনেক জিজ্ঞাসা। প্রচুর প্রশ্ন থাকে আমাদের উদ্দেশে। এবার সেই সকল উত্তর দেওয়ার পালা।

​১. গ্যাস কেন হয়?
ডা: রুদ্রজিৎ পাল বলেন, আসলে গ্যাস নানা কারণে হতে পারে। আর গ্যাস হওয়া স্বাভাবিক। আমাদের অন্ত্রে খাবার যায়। সেখানে কোটি কোটি ব্যাকটেরিয়া রয়েছে। সেই ব্যাকটেরিয়া খাবারের উপর প্রভাব বিস্তার করে। তখন গ্যাস তৈরি হয়। তবে এই ব্যাকটেরিয়া কিন্তু ভালো। খাবার হজমে এরাই আমাদের সাহায্য করে। তাই এই নিয়ে বেশি ভেবে লাভ নেই। বরং গ্যাসকে সহজ মেনে নিতে হবে। তাই বিদেশে বিষয়টা নিয়ে তেমন একটা মাতামাতি নেই।

​২. গ্যাসে দুর্গন্ধ কেন হয়?
ডা: রুদ্রজিৎ পাল বলেন, গ্যাসে দুর্গন্ধ হতেই পারে। বহু মানুষের হয়। আসলে গ্যাসে দুর্গন্ধ হওয়ার পিছনে রয়েছে ব্যাকটেরিয়ার কারসাজি। কার অন্ত্রে কেমন ব্যাকটেরিয়া রয়েছে, এর উপর নির্ভর করে গ্যাসে দুর্গন্ধ হবে কিনা। এবার সবার শরীরে তো একরকমের ব্যাকটেরিয়া থাকে না। তাই দুর্গন্ধও আলাদা রকম হতে থাকে। ফলে অহেতুক চিন্তা বাড়িয়ে লাভ নেই। বরং সতর্ক থাকুন। খুব সমস্যা হলে পরামর্শ নিন।

​৩. কোনও রোগ থাকে কি?
ডা: রুদ্রজিৎ পাল বলেন, কিছু অসুখ অবশ্যই থাকতে পারে। আসলে অনেকের ল্যাকটোজ ইনটলারেন্স থাকে। এনারা দুধ বা দুধ থেকে তৈরি খাবার সহ্য করতে পারেন না। সেই কারণে গ্যাস বা গ্যাসে দুর্গন্ধ হয়। পাশাপাশি ডায়ারিয়া হতে পারে। এছাড়া আটায় থাকা গ্লুটেনে অনেকের অ্যালার্জি থাকে। এই অ্যালার্জি কিন্তু সমস্যার কারণ। তখন খাবার হজম হয় না। গ্যাস হয়, দুর্গন্ধ থাকে। এমনকী ডায়ারিয়া হতে পারে।

​৫. সমস্যা থেকে বাঁচতে?
ডা: রুদ্রজিৎ পাল বলেন, অ্যান্টাসিড মুঠো মুঠে খেয়ে লাভ নেই। বরং যেই খাবার খেয়ে সমস্যা হচ্ছে তার থেকে দূরে যান। দুধ, মাংস, আটা, মিষ্টি, শাক, সবজি যা থেকে সমস্যা হয় তা খুঁজে বের করে ফেলতে হবে। তারপর না হয় কোনও ব্যবস্থা নেওয়া সম্ভব। তাই চিন্তার কারণ নেই বললেই চলে। এবার থেকে উপরে বলা কয়েকটি নিয়ম মেনে চলুন। এছাড়া ব্যায়াম করুন নিয়মিত। ব্যায়াম করলে অন্ত্র ঠিকমতো কাজ করে। এছাড়া হালকা খাবার খান। দেখবেন সমস্যা মিটেছে।

বিদ্র: প্রতিবেদনটি সচেতনতার উদ্দেশ্যে লেখা হয়েছে। কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নিন।

​৪. গ্যাসে মাথা ব্যথা হয় কি?
ডা: রুদ্রজিৎ পাল বলেন, একদম ভুল কথা। গ্যাসে কোনও মাথা ব্যথা হয় না। বরং গ্যাসের ব্যথা পেটে ও বুকে হয়। এর বাইরে কোথাও যন্ত্রণা হলে অবশ্যই তার অন্য কারণ থাকতে পারে। এছাড়া মাথায় গ্যাস পৌঁছে যাওয়ার তো কোনও উপায় নেই। তাই চেষ্টা করুন এই ভুল ধারণা থেকে নিজেকে দূর করার। তবেই তো সুস্থ থাকতে পারবেন। অন্যথায় জটিলতা বাড়তে থাকবে। প্রয়োজনে সঠিক চিকিৎসা করান। দেখবেন পরিস্থিতি বদলেছে।

Realted Tag:

Marketa Vondrousova Wimbledon Shoe Brush Body Pillows Pillow Cubes Purple Pillow Sanitation Towel Superfeet Insole The Woman king Showtimes Top Women Boxers in the World Electric toothbrush charger Artificial Grass for Dogs Flare Leggings 4K Laptops