চাকুরির পিছনে না ছুটে লাউ চাষ করে ফারুকের আয় প্রায় সারে তিন লাখ টাকা

পড়ালেখা শেষ করে চাকরির পেছনে না ছুটে কৃষি কাজে মনোযোগ দিয়েছেন গাজীপুর শ্রীপুর উপজেলার পশ্চিম সোনাব গ্রামের তরুণ কৃষক মো. ফারুক শেখ। লাউ চাষ করে বাম্পার ফলন পেয়েছেন।

 

 

তার জমিতে শত শত লাউ ঝুঁলতে দেখে সাড়া পড়ে যায় এলাকায়। ফারুক শেখকে দেখে এলাকার তরুণ ও শিক্ষিত বেকারেরা কৃষি কাজের প্রতি আগ্রহী হয়ে উঠেছেন।

 

 

জানা যায়, পড়ালেখা শেষ করে কৃষিকেই পেশা হিসেবে বেছে নেন ফারুক শেখ। মৌসুম অনুযায়ী বিভিন্ন ধরনের শাক-সবজির চাষ করেন তিনি।

 

 

গত বছর লাউ চাষ করে নিজেদের চাহিদা মিটিয়ে প্রায় সাড়ে ৩ লাখ টাকা আয় করেন। এবছরও লাউয়ের চাষ করেছেন। গত বছরের তুলনায় এবছর আরো বেশি ফলন হয়েছে।

 

 

কৃষক ফারুক শেখ বলেন, বাল্যকাল থেকেই কৃষিকাজের প্রতি আকৃষ্ট ছিলাম। তাই পড়ালেখা শেষ করে চাকরির পেছনে না ছুটে কৃষি কাজ শুরু করি।

 

 

এবছর আমি ৫ বিঘা জমিতে লাউ চাষ করি। বর্তমানে প্রতিদিন প্রায় ২০০ থেকে ২৫০ টি লাউ বিক্রি করতে পারি। পাইকারি প্রতি পিস ৫০ টাকা দরে বিক্রি করি।

 

 

তিনি আরো বলেন, লাউয়ের পাশাপাশি পেঁপে, কলার বাগানও রয়েছে। ছোট করে গরু ও ছাগলেরও একটি খামার রয়েছে। গত বছর লাউ চাষ করে ৩ লাখ টাকা আয় করতে পেরেছিলাম। এবছর আরো বেশি আয় করতে পারবো বলে আশা করছি।

 

 

স্থানীয়রা জানান, ফারুক একজন শিক্ষিত কৃষক। সে জানে কখন কি চাষ করতে হবে। সে প্রতি মৌসুমেরই শাক-সবজির চাষ করে।

 

 

আগে অল্প পরিসরে করলেও এখন অনেকটা জায়গা জুড়ে চাষ করতে পারছে। ফারুকের কৃষি ব্যবস্থা দেখে আমরাও এখন শাক-সবজি চাষ করছি।

 

 

শ্রীপুর উপজেলা কৃষি কর্মকর্তা মো. মূয়িদুল ইসলাম বলেন, ফারুক একজন শিক্ষিত তরুণ কৃষক। সে কয়েক বছর যাবত মৌসুমী শাক-সবজি চাষ করে আসছে। গত বছরের মতো এবছরও লাউ চাষ করে সাড়া ফেলেছেন।

 

 

আশা করছি ফরুকের সফলতা দেখে অনেকেই কৃষি কাজের প্রতি আরও আগ্রহী হয়ে উঠবে এবং দেশের পুষ্টির চাহিদা অনেকটায় পূরণ হবে। আমরা তাকে সব ধরনের সহযোগিতা করবো।

 

তথ্যসূত্রঃ আধুনিক কৃষি খামার