ছাগল পালন করে সফল সাতক্ষীরার মইদুল! খরচ বাদে আয় চার লাখ টাকা

সাতক্ষীরায় বাণিজ্যিকভাবে ছাগল পালনে সফল মফিজুল!সাতক্ষীরার তালা উপজেলা সদরের মাঝিয়াড়া গ্রামের মফিজুল ইসলাম ব্লাক বেঙ্গল ছাগলের খামার করে স্বাবলম্বী হয়েছেন।

 

 

এখন তিনি তার খামারে বাণিজ্যিকভাবে ব্লাক বেঙ্গল ছাগল এর পাশাপাশি দেশী ছাগলও পালন করছেন। চাকরি ছেড়ে ছাগল পালনে সফলতা পাওয়ায় আশেপাশের অনেকেই খামার করার জন্য তার কাছ থেকে পরামর্শ নিতে আসেন।

 

 

জানা যায়, মফিজুল ইসলাম ঢাকায় একটি পোশাক কারখানার কাজ ছেড়ে দিয়ে বাড়ির পাশে ছাগলের খামার করেন। ১৯ টি ছাগল দিয়ে শুরু করা তার খামারে এখন ৬০টি ছাগল রয়েছে।

 

 

বাজারে ছাগলের মাংসের চাহিদা থাকায় ব্ল্যাক বেঙ্গল ছাগলের পাশাপাশি তার খামারে দেশী ছাগলেরও পালন করা হচ্ছে। দিন দিন ছাগলের সংখ্যা বৃদ্ধির কারণে আরো বড় পরিসরে খামার করতে চান তিনি।

 

 

মফিজুল জানান, ২০১৯ সালে ১৯ টি ছাগল দিয়ে খামার শুরু করি। প্রথম বছর ২৮ টি ছাগলের বাচ্চা মারা যায়। ব্লাক বেঙ্গল ছাগল বছরে দুইবার বাচ্চা দেয়।

 

 

প্রতিবার প্রজননে ২-৪ টা বাচ্চা হয়। তাই ছাগলের বাচ্চা মারা যাওয়ায় আশাহত হইনি। এছাগল পালনে বেশি খরচ করতে হয়না। ছাগলকে খাওয়ানো হয় গম, ভুট্টা, ছোলা বুটের গুড়ো, সয়াবিন ও ঘাস।

 

 

তাই অল্প খরচে বেশি আয় করা সম্ভব। এখন আমার খামারে ছোট বড় মিলিয়ে ৬০ টি ছাগল রয়েছে। সেখান থেকে বছরে প্রায় তিন থেকে সাড়ে চার লক্ষ টাকা আয় হচ্ছে। দিন দিন ছাগলের সংখ্যা বাড়ছে। খামার আরো বড় করার পরিকল্পনা করছি।

 

 

তালা উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. মাছুম বিল্লাহ বলেন, উপজেলায় ছোট বড় মোট ১১৯টি ছাগলের খামার রয়েছে। মোট ছাগলের সংখ্যা হলো ৪৭৫৫১টি। প্রাণী সম্পদ বিভাগ ছাগলের খামার পরিদর্শনের পাশাপাশি প্রয়োজনীয় ওষুধ ও সব ধরনের পরামর্শ দিয়ে দিচ্ছি।

 

তথ্যসূত্রঃ আধুনিক কৃষি খামার