লাভজনক উপায়ে গরু মোটা তাজা করতে ৫ টি গোপন কৌশল যা আপনি আগে জানতেন না

গরু মোটাতাজাকরণে লাভবান হওয়ার উপায় খামারিদের জেনে রাখা দরকার। লাভবান হওয়ায় গরু পালনকারী খামার গড়ে তুলেছেন।

 

 

গরু পালন করার ক্ষেত্রে গরু মোটাতাজাকরণ একটি গুরুত্বপূর্ণ বিষয়। চলুন জেনে নেই গরু মোটাতাজাকরণে লাভবান হওয়ার উপায় সম্পর্কে-

 

 

গরু মোটাতাজাকরণে লাভবান হওয়ার উপায়ঃ

১। মোটাতাজাকরণের জন্য একটি সময় নির্ধারণ করতে হবে। উপযুক্ত সময় নির্ধারণ করার পর সেই সময়ে গরু মোটাতাজা করার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। তাহলে গরু মোটাতাজাকরণ ফলপ্রসূ হওয়ার সম্ভাবনা অনেকগুনে বেড়ে যায়।

 

 

২। মোটাতাজাকরণে সফল হওয়ার জন্য প্রথমেই ভালো মানের ব্রিড বাছাই করতে হবে। এছাড়াও এমন গরু নির্বাচন করতে হবে যা শুকনা কিন্তু রোগা নয়।

 

 

এমন গরু বাছাই করতে পারলে গরু মোটাতাজাকরণে সহজেই সফলতা লাভ করা যায়। গরু বাছাই করার উপরেই গরু মোটাতাজাকরণে সফল হওয়া অনেকাংশেই নির্ভর করে, তাই এই বিষয়টিকে বেশি গুরুত্ব দিতে হবে।

 

 

৩। বয়স অনুসারে গরুর জন্য সুষম খাদ্য প্রদান করতে হবে। গরুর খাদ্য ব্যবস্থার উপরই গরু মোটাতাজাকরণ অনেকটাই নির্ভর করে থাকে।

 

 

তাই গরু মোটাতাজাকরণ প্রকল্পে গরুর খাদ্য ব্যবস্থা জোরদার করতে হবে। তাহলে গরু মোটাতাজাকরণ প্রকল্পে সফল হওয়া অনেকটাই সহজ হবে।

 

 

৪। গরুকে সময়মতো গরুকে কৃমিনাশক ওষুধ খাওয়াতে হবে। সবচেয়ে ভালো হয় মোটাতাজাকরণের গরুকে যদি প্রতি ৪ মাস পর পর কৃমিনাশক ওষুধ প্রয়োগ করা যায় এবং বছরে দুইবার ভ্যাকসিন দেওয়া যায়। গরুকে কৃমিনাশক প্রয়োগ করলে গরু মোটাতাজাকরণে সাফল্য পাওয়ার হার অনেক বেড়ে যায়।

 

 

৫। সফলতা অর্জন করার জন্য সময়মতো গরুর রোগের প্রতিরোধ করতে হবে। সঠিক সময়ে গরুর রোগ নিয়ন্ত্রনে রাখা গেলে তা গরুর স্বাস্থ্য ঝুঁকিতে ফেলবে না।

 

 

ফলে গরু মোটাতাজাকরণে তা সহায়ক ভূমিকা পালন করে থাকবে। আর গরুর প্রাথমিক চিকিৎসা জানা থাকলে তা আরও বেশি কার্যকরী ভূমিকা পালন করবে।

 

তথ্যসূত্রঃ আধুনিক কৃষি খামার