আনারস পাতা থেকে ‘উন্নতমানের’ আঁশ এবং তা থেকে উন্নত সুতা তৈরির সম্ভবনা

মৌলভীবাজারের আনারস পাতা থেকে ‘উন্নতমানের’ আঁশ এবং তা থেকে উন্নত সুতা তৈরির সম্ভবনার কথা জানিয়েছেন কৃষি গবেষকরা। কৃষি বিপণন অধিদপ্তর উপপরিচালক (উপসচিব) কৃষিবিদ ড. রাজু আহমদ শ্রীমঙ্গল থেকে আনারস পাতা সংগ্রহ করে পরীক্ষা করে তা সুতা তৈরির জন্য উপযোগী হিসেবে পান। ইতোমধ্যে তারা একটি প্রজেক্ট নিয়ে মধুপুরে কাজ করছেন।

 

 

অ্যাগ্রো ভিশন লিমিটেড নামে একটি বেসরকারি সংস্থার আয়োজনে জাপান থেকে আসা একটি পরিদর্শক দল জেলার কমলগঞ্জ, কুলাউড়া ও বড়লেখার বিভিন্ন আনারস বাগান পরিদর্শন করে। ওই দলের সদস্যরাও উন্নত আঁশ ও সুতা তৈরির সম্ভাবনার কথা জানিয়েছেন।

 

 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক কাজী লুৎফুল বলেন, এরই মধ্যে সম্ভাবনা মিলেছে। উৎপাদিত সুতার মান অন্য সুতার চেয়ে তুলনামূলক অনেক ভালো। যদি পুরোপুরি প্রসেস বাংলাদেশে করা যায়, তাহলে এ থেকে সরকার প্রচুর রাজস্ব পাবে। পাশাপাশি এই জেলায় কারখানা হলে বেকারত্ব দূর হবে, চাষিরাও বাড়তি আয় করতে পারবেন।

 

 

অ্যাগ্রো ভিশনের চেয়ারম্যান রাজীব দেব বলেন, মৌলভীবাজার জেলায় প্রচুর আনারস চাষ হয়। আনারসের নিয়ম হলো গাছ থেকে আনারস কাটার পর ওই গাছে নতুন করে ফল আসে না। ওই অংশের অধিকাংশ পাতা কেটে ফেলতে হয়। একবার আনারস ধরার পর কেটে ফেলা ডগা বা পাতা থেকেই এখন তৈরি হবে সুতা। পরীক্ষায় এমনই প্রমাণ পাওয়া গেছে।

 

 

অ্যাগ্রো ভিশনের চেয়ারম্যান জানান, তিনি জাপানি কনসালট্যান্ট নিয়ে শ্রীমঙ্গলে আসেন। এখানকার বিভিন্ন আনারস বাগান পরিদর্শন করেন। একাধিক আনারস বাগান মালিক ও শ্রমিকের সঙ্গে কথা বলেন। প্রাথমিক পর্যবেক্ষণে তিনি আশাবাদী, এই এলাকার আনারস বাগানকে কেন্দ্র করে সুতা তৈরির কারখানা করতে পারবেন।

 

 

অ্যাগ্রো ভিশনের জাপানি কনসালট্যান্ট টিমের প্রধান ওয়াদা সুহি নিশ্চিত করেছেন, আনারসের পাতা দিয়ে নরমাল নয়, উন্নতমানের সুতা হবে। আনারসের সুতা খুবই নরম। এর থেকে তৈরি কাপড় আরামদায়ক।

 

 

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা জানান, মৌলভীবাজার জেলায় এ বছর ১ হাজার ২০২ হেক্টর জমিতে আনারসের চাষ হয়েছে। যার উৎপাদন লক্ষ্যমাত্রা ২০ হাজার ৮০০ টন।

 

 

এর সঙ্গে সম্পৃক্ত প্রায় ৫০০ কৃষক। যদি এখানে অ্যাগ্রো ভিশন বা অন্য কেউ আনারসের পাতা থেকে সুতা তৈরির উদ্যোগ নেন তাহলে এই কৃষকরা অতিরিক্ত কিছু আয়ের সুযোগ পাবেন। এতে উৎসাহিত হয়ে এ এলাকায় আনারসের চাষাবাদও বাড়বে।

 

তথ্যসূত্রঃ আধুনিক কৃষি খামার