বরই চাষ করে জামালের আয় লাখ টাকা

পটুয়াখালীতে বরই চাষে লাখপতি হয়েছেন কৃষক জামাল মিয়া। তিনি জেলার বাউফল উপজেলার আদাবাড়িয়া ইউনিয়নের লক্ষ্মীপাশা গ্রামের বাসিন্দা। অন্য এলাকায় বরই চাষের জন্য দিনমজুর হিসেবে কাজ করতে গিয়ে তার নিজের ভাগ্যের পরিবর্তন ঘটে। বরই চাষের মাধ্যমেই তিনি আস্তে আস্তে নিজেই স্বাবলম্বী হয়ে ওঠেন।

 

 

বরই চাষি জামাল মিয়া বলেন, প্রথমবার যখন গাছের কলম রোপণ করি সে বছর বৃষ্টির কারণে আমার পুরো কৃষি জমি নষ্ট হয়ে যায়। বরই গাছের চারা উপড়ে ফেলে দিতে হয়েছে।

 

 

পরে আবার দ্বিতীয় ধাপে নতুনভাবে শুরু করলাম। ১২০টি বরই গাছের কলম যশোর থেকে কিনে নিয়ে এসেছি। দুটি জাতের বরই রয়েছে, প্রতিটি কলমের দাম নিয়েছে ১২০টাকা করে।

 

 

আজ আমার প্রতিটি গাছে ৫০ কেজির বেশি ফল রয়েছে। এরই মধ্যে ৩০ হাজার টাকার বেশি বরই বিক্রি করেছি। আশাকরি ভারী বৃষ্টিপাত যদি না হয় তাহলে এখনো এক লাখ টাকার উপরে ফল বিক্রি করতে পারব।

 

 

স্থানীয় বাসিন্দা জাকারিয়া জানান, আমাদের এলাকায় এরকম চাষ করে তিনি আলোড়ন সৃষ্টি করে ফেলেছেন। নিজে একাই সব কাজ করে থাকেন।

 

 

বাজারে বিক্রি করা থেকে শুরু করে কলম রোপণ পর্যন্ত আমরা দেখেছি তিনি একাই করেছেন। বাজারে যে বরই পাওয়া যায় তার চেয়ে এই বরই মিষ্টি ও সুস্বাদু। প্রতিদিন ১০০ কেজিরও বেশি বরই তুলে বাজারে নিয়ে যান।

 

তথ্যসূত্রঃ আধুনিক কৃষি খামার