গরুর খামারে গরুর জন্য কিভাবে তৈরি করবেন শুকনো ঘাস

গরুকে খাওয়ানোর জন্য শুকনো ঘাস প্রস্তুত করার উপায় জেনে রাখলে সহজেই গরুর জন্য খাদ্য তৈরি করা যাবে। আমাদের দেশে বিশেষ করে গ্রামাঞ্চলে ব্যাপকহারে গরু পালন করা হয়ে থাকে। গরু পালনে লাভবান হওয়ার জন্য খাদ্য প্রদান খুবই গুরুত্বপূর্ণ। গরুর খাদ্য হিসেবে শুকনো ঘাস খাওয়াতে পারলে খাদ্যের চাপ অনেকটাই কমে যায়। চলুন আজকের এই লেখায় আমরা জানবো গরুকে খাওয়ানোর জন্য শুকনো ঘাস প্রস্তুত করার উপায় সম্পর্কে-

 

 

গরুকে খাওয়ানোর জন্য শুকনো ঘাস বা হে প্রস্তুত করার উপায়ঃ

১। গরুর খাদ্য হিসেবে শুকনো ঘাস বা হে প্রস্তুত করার জন্য যে সকল ঘাসের কান্ড নরম সেই ঘাস নির্বাচন করতে হবে। এক্ষেত্রে সবুজ ওট বা যব হে তৈরির জন্য নির্বাচন করা যেতে পারে। এছাড়াও মটরশুটি, জোয়ার, ঘাস, খেসারী, মাটি কলাই, হে তৈরির জন্য ব্যবহার করা যেতে পারে। তবে এসব ঘাস শুকানোর সময় পাতা যেন চূর্ণ বিচূর্ণ না হয় সেদিকে লক্ষ রাখতে হবে ৷

 

 

২। গরুকে খাওয়ানোর শুকনো ঘাস বা হে তৈরির জন্য প্রথমে ঘাসগুলোকে ভোরের শিশির শুকানোর পর কেটে আনতে হবে। ঘাসগুলো একই সাইজের করে কেটে নিয়ে বস্তায় বা বড় কোন পাত্রে রাখতে হবে। কোনভাবেই মাটিতে বা পানিতে ঘাসগুলোকে ভিজানো যাবে না।

 

 

৩। পাত্রে বা বস্তায় কেতে রাখা ঘাসগুলোকে শুকানোর জন্য কয়েক ঘন্টা ফেলে রাখতে হবে। যাতে ভালোভাবে শুকিয়ে যায় সেদিকে লক্ষ্য রাখতে হবে।

 

 

৪। প্রখর রোদ থাকলে হলে ৪ থেকে ৫ ঘন্টা পর্যন্ত ঘাসগুলোকে শুকিয়ে বাঁশের ঝাঁঝরি দিয়ে মাঝে মাঝে উল্টিয়ে দিতে হবে এবং ঘাসগুলো শুকানোর পর গাইট করে বাঁধতে হবে। আর এভাবেই গরুর খাদ্যের অভাব পূরণ করতে শুকনো ঘাস বা হে ব্যবহার করতে হবে।

 

তথ্যসূত্রঃ আধুনিক কৃষি খামার