চাকুরীজীবী মানুষ চাকুরি ছেড়ে কেন ব্যবসা করতে পারে না

আমাদের অনেকের পরিচিত মানুষ আছে, যারা প্রায় বলে আর চাকরি করতে ভালো লাগে না, এবার ছেড়ে দিয়ে ব্যবসা করব। কিন্তু দেখা যায় তারা চাকরি ছাড়তে পারে না এবং ব্যবসাও করতে পারে না। তারা হয়ত টাকা আয় করছে, তবে সেই আয়ে খুশী থাকতে পারছে না, বরং মানসিকভাবে যন্ত্রনাময় দিন কাটায়।

 

 

চাকরি ছেড়ে ব্যবসা করতে চাওয়া মানুষগুলোর মধ্যে অল্প কিছু মানুষ সফলভাবে ব্যবসা করতে পারে আবার অনেকে ব্যর্থ হয়, তবে এদের মধ্যে ৮০ শতাংশ মানুষ চাকরি ছাড়তেই পারে না।

 

 

একদিনে চাকরি ছেড়ে দেওয়ার চিন্তা অন্যদিকে ব্যবসা শুরু করার আগ্রহ। এইভাবে দিন কেটে যায়, রাত কেটে যায়, কিন্তু পরিবর্তন আর আসে না।

 

 

তাহলে প্রশ্ন হচ্ছে কেন চাকরি ছেড়ে ব্যবসা করতে চাওয়া মানুষগুলো ব্যবসা করতে পারে না? আসুন এর সম্ভাব্য কারনগুলো খুঁজে বের করার চেষ্টা করি।

 

 

#১। পারিবারিক দায়বদ্ধতা

যখন একজন চাকরিজীবী আয়ের উপর তার পরিবারের সদস্যগন নির্ভর করে তখন চাকরি ছাড়ার মত ঝুঁকি গ্রহন করা কঠিন হয়ে যায়।

কেননা তখন মনে হয় ব্যবসা মানে ঝুঁকি, ব্যবসা মানে অনিশ্চিয়তা।

এই অনিশ্চিয়তার মধ্যে একজন চাকরিজীবী তার পরিবারকে রাখতে চায় না।

ফলে চাকরি ছেড়ে ব্যবসা শুরু করা আর হয় না।

 

 

#২। যথেষ্ট মূলধন না থাকা

একটা চাকরিজীবির বড় সমস্যা হচ্ছে, সে চায় বড় মূলধন নিয়ে ব্যবসা শুরু করতে। কেননা একদম শুন্য থেকে ব্যবসা করে সফল হওয়া সত্যি চ্যালেঞ্জের বিষয়।

 

 

এই অবস্থায় তার ধারনা বড় মূলধন না থাকলে ব্যবসায় সফল হওয়া যাবে না। ফলে এই টাকার যোগান না থাকার কারনে চাকরি ছেড়ে ব্যবসা শুরু করা হয় না।

 

 

#৩। ভালো বিজনেস আইডিয়া খুঁজে না পাওয়া

অনেক সময় অল্প টাকা দিয়েও ব্যবসায় লাভ করা যায় যদি বিজনেস আইডিয়াটি ভালো হয়ে থাকে। চাকরি ছেড়ে দিয়ে কোন ব্যবসা করবে তা না জানার কারনেও চাকরি ছাড়তে পারে না।

সে চায় চাকরি ছেড়ে ব্যবসা করবে তবে কিসের ব্যবসা করবে তা নিশ্চিত না, ফলে চাকরি ছাড়া আর হয়ে উঠে না।

 

 

#৪। ব্যর্থ হওয়া ভয়

যারা অনেকদিন ধরে একই চাকরির মধ্যে থাকে, একই কাজ প্রতিদিন করতে হয় তাদের পক্ষে অন্য কাজে এসে সফল হতে পারবে এই রকম আত্মবিশ্বাস কম থাকে।

এই যদি ব্যর্থ হয়ে যাই তাহলে সেখান থেকে ঘুড়ে দাঁড়ানো কঠিন বিষয় হয়ে উঠবে।

ফলে ব্যর্থ হওয়া ভয়ের কারনে ব্যবসা শুরু করা আর হয় না। আরো পড়ুন – ব্যর্থতা থেকেই ব্যবসায় সফলতা আসে

 

 

করনীয় কি?

চাকরি ছেড়ে ব্যবসা করতে চাইলে আপনাকে একটা সঠিক ও নিদিষ্ট কারন বের করতে হবে। এমন যদি হয়, চাকরিতে অনেক কাজের প্রেসার, বসের বকাঝকা, কাজের কৈফিয়ত দিতে হয় এই কারনে চাকরি ছেড়ে দিয়ে ব্যবসা করবেন তাহলে আরেকবার চিন্তা করতে হবে।

 

 

কেননা ব্যবসায় চাকরির থেকে কোনো অংশে কম কাজ না বরং কাজ আরো বেশি। এছাড়ে ব্যবসায় গ্রাহক মূল ভিত্তি, তবে এখানে সরাসরি কৈফিয়ত না দিতে হলেও আপনার কাজের মুল্যায়ন গ্রাহক করবেই।

 

 

তাহলে চাকরি ছেড়ে ব্যবসা শুরু করার কারন কি হতে পারে? এটি এমন হতে পারে যে, আপনার যে বিজনেস আইডিয়া আছে তা ইউনিক, গ্রাহকদের কোনো একটা সমস্যার সমাধান হবে, আপনি এখনকার চেয়ে বেশি টাকা আয় করতে পারবেন এবং সর্বপরি চ্যালেঞ্জ নিতে আপনি প্রস্তুত।

 

 

এছাড়া চাকরি ছাড়ার আগে একটা পার্টটাইম ব্যবসা করা যেতে পারে। এই ব্যবসায় যদি ভালো ফলাফল আসে তাহলে চাকরি ছেড়ে সেই ব্যবসাকে ফুল টাইম হিসাবে নেওয়া যেতে পারে।

 

 

একই সাথে কম পক্ষে ৬ মাস আপনি ও আপনার পরিবার ব্যবসা থেকে মুনাফা আসা আগ পর্যন্ত চলতে পারবেন তা নিশ্চিত হতে হবে।

আপনার চাকরি ছেড়ে ব্যবসা করার বিষয়টি পরিবার সহজ ভাবে মেনে নিয়েছে তা নিশ্চিত করতে হবে, কেননা ব্যবসায় কোনো অংশে চাকরির থেকে কম সময় দিতে হয় না।

তথ্যসূত্রঃ বাংলা প্রিনিউর