প্রিয় শরীরকে বিষমুক্ত রাখতে আপনার করনীয়

বছরের শুরুতেই আমরা নানা অনুষ্ঠানে যোগ দেই। এতে করে আমাদের প্রতিদিনের রুটিনের কিছুটা ব্যাঘাত ঘটে। খাবারে এবং ঘুমে ঘটে নানা রকম অনিয়ম। আর সেই কারনে আমাদের শরীর নানা রকম সমস্যায় পরে। খাদ্য ও পুষ্টি-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন অবলম্বনে শরীর থেকে বিষাক্ত উপাদান দূর করার কয়েকটি উপায় সম্পর্কে জানানো হল।

আর্দ্রতা রক্ষা: দৈনিক কমপক্ষে চার লিটার পানি পান করার চেষ্টা করুন। বাড়তি পানি পান শরীর থেকে বিষাক্ত উপাদান বের করে দিতে সাহায্য করে। এতে শুষ্ক পেশি সতেজ ও মসৃণ হয়। ফলের রসে পাওয়া যায় ইলেক্ট্রোলাইট তবে তা অবশ্যই চিনি ছাড়া খাওয়া উচিত। এছাড়াও স্পোর্টস ড্রিংক, ডাবের পানি এবং ইলেক্ট্রোলাইট পাউডার খেতে পারেন।

ঘুম এবং ব্যায়াম: পর্যাপ্ত ঘুমের অভাবে মানুষ খিটখিটে ও আলসে অনুভব করে। শক্তি বাড়াতে রাতে কমপক্ষে সাত ঘন্টা ঘুমান। আর যদি কাজের ফাঁকে একটু ঘুমিয়ে নিতে চান তাহলে ৩০ মিনিট বরাদ্দ রাখুন। এতে রাতের অস্থিরভাব দূর হবে।

মাঝারি শরীরচর্চায় শরীর থেকে ঘাম ঝরায় ফলে বিষাক্ত পদার্থ বের হয় এবং সতেজ অনুভূত হয়।

ভিটামিন: অনুষ্ঠান চলার সময়ে এলোমেলো খাবার খাওয়া হয় বেশি। ফলে বেশি খাবার খাওয়ার সম্ভাবনা থাকে। তাই অনুষ্ঠানের পরে শরীর থেকে বিষাক্ত পদার্থ দূর করতে ভিটামিন ও খনিজ সমৃদ্ধ খাবার খাওয়া উপকারী।

পুষ্টিকর স্মুদিঃ নিজের পছন্দ মতো বেরি, আধা কাপ গ্রিন টি, ভ্যানিলা প্রোটিন পাউডার একটা ব্লেন্ডারে নিয়ে ভালো ভাবে ব্লেন্ড করে পান করুন।

নিয়মিত সহজলভ্য কিছু খাবার গ্রহণের মাধ্যমে আমরা আমাদের শরীর থেকে এই বিষাক্ত উপাদানগুলো দূর করতে পারি।

তিতা খাবারঃ তিতা খাবার আমাদের শরীর থেকে বিষাক্ত উপাদান বের করে দিতে সবচেয়ে বেশি ভূমিকা রাখতে পারে। এ ক্ষেত্রে চিরতার পানি অথবা করলা কিংবা নিমপাতার রসের জুড়ি নেই।

লেবুঃ লেবুতে আছে একগুচ্ছ ডিটক্স ডাইট যা টক্সিন নামক বিশেষ প্রকার জৈব, যা বিষ নির্মূলে সহায়তা করে। এছাড়া লেবুতে রয়েছে ভিটামিন সি, যা দাঁত ও ত্বকের জন্য বিশেষ উপকারী। তাছাড়া লেবুর ক্ষারীয় প্রভাব আপনার শরীরে অম্লতার ভারসাম্য ফিরিয়ে আনে। প্রতিদিন এক ফালি লেবুর সাথে গরম পানি আপনার শরীর থেকে বিষ নির্মূল করবে।

রসুনঃ আমরা সবাই জানি হৃৎপিণ্ডের সুস্থতার জন্য সবচেয়ে উপকারী খাদ্য রসুন। এতে রয়েছে এলিসিন নামক রাসায়নিক উপাদান যা রক্তে শ্বেত রক্তকণিকা উৎপাদন ও টক্সিন নির্মূলে সাহায্য করে। রসুন কাচা খাওয়া সবচেয়ে উপকারী।

গ্রিন টিঃ শরীর থেকে বিষাক্ত জৈব রাসায়নিক নির্মূলে গ্রিন-টি’র কোনো বিকল্প নেই। তরল এই খাবার আমাদের শরীরের বিভিন্ন অংশের কর্মক্ষমতা বাড়াতে বিশেষ ভূমিকা পালন করে। এটি শুধু চা নয়, একে ওজন কমানোর ঔষুধও বলা চলে। এতে রয়েছে উচ্চমাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট।

টাটকা ফলঃ তাজা ফলে আছে ভিটামিন, খনিজ, অ্যান্টিঅক্সিডেন্ট, ফাইবার ও কম ক্যালোরি যা শরীর থেকে বিষাক্ত উপাদানগুলো নির্মূলে সাহায্য করে। সেই সঙ্গে চোখ ও ত্বককে উজ্জ্বল করে এবং হজম শক্তি বাড়ায়।

পরামর্শঃ আদা, গ্রিন টি, পালংশাক, মটর এবং শস্য ইত্যাদি খাদ্য তালিকায় অন্তর্ভুক্ত করুন। এগুলো ভারী খাবারের পরে পেট পরিষ্কার করতে সহায়তা করে।

Realted Tag:

Marketa Vondrousova Wimbledon Shoe Brush Body Pillows Pillow Cubes Purple Pillow Sanitation Towel Superfeet Insole The  Electric toothbrush charger Artificial Grass for Dogs Flare Leggings 4K Laptops