ছাগলের খামারে লাভবান হতে সহজ ৫ টি কৌশল

খুব অল্প সময়ে অধিক লাভের আসায় অনেকেই ঝুঁকছেন ছাগল পালনের দিকে। কিন্তু সহজ কিছু কৌশল না জানার কারনে তেমন লাভবান হতে পারছেন না। তাই আপনাদের জন্য রইল সহজ ৫ টি কৌশল। যে কৌশলে আপনি ছাগলের খামার গড়ে অবশ্যই লাভবান হতে পারবেন।

 

 

১। ছাগলের খামারে লাভবান হওয়ার জন্য খামারের খাদ্য খরচ যতটা সম্ভব কমিয়ে আনতে হবে। এজন্য খামারের আশপাশের পতিত জমিতে ছাগলকে খাওয়ানোর উপযোগী ঘাস চাষ করতে হবে। এতে যেমন ছাগলের খাদ্য চাহিদা পূরণ হতে তেমনি খাদ্য খরচও অনেক কমে যাবে।

 

 

২। ছাগলের খামার লাভজনক করার জন্য ছাগলের খামার শুরু করার পূর্বেই একটি পরিকল্পনা করতে হবে। খামার বিষয়ে পুরাতন খামারিদের কাছ থেকে পরামর্শ নিতে হবে। প্রয়োজনে একটি ভালো মানের প্রশিক্ষণ গ্রহণ করতে হবে।

 

 

৩। খামারের ছাগল যাতে স্বাস্থ্য ঝুঁকি কিংবা মারাত্মক রোগে আক্রান্ত না হয় সেজন্য নিয়মিত ছাগলের স্বাস্থ্য পরীক্ষা করাতে হবে। কোন কারণে খামারের কোন ছাগল আসুস্থ হলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে।

 

 

৪। ছাগলের খামার শুরুতেই খুব বেশি পরিমাণ ছাগল নিয়ে খামার শুরু করা যাবে না। অল্প কিছু ছাগল নিয়ে খামার শুরু করতে হবে। সেগুলো থেকে লাভ আসতে থাকলে খামারে ধীরে ধীরে ছাগলের পরিমাণ বাড়াতে হবে।

 

 

৫। ছাগল পালনে লাভবান হতে চাইলে নিয়মিত ছাগলের বাজার দর যাচাই করতে হবে। ছাগল বিক্রির উপযোগী হলে ও বাজারে দাম পাওয়া গেলে তবেই ছাগল বিক্রি করতে হবে।

 

তথ্যসূত্রঃ vetcare24