চুলাতেই তৈরি করুন ‘বিফ বটি কাবাব’

কাবাব খেতে ভালোবাসেন না এমন মানুষ খুব কমই আছেন। বিকেল হলেই রেস্টুরেন্ট গুলোতে দেখা যায় কাবাব প্রেমীদের ভিড়। বিভিন্ন ধরনের কাবাব রয়েছে যা খেতে খুবই সুস্বাদু। তবে বিফ বটি কাবাব খাওয়ার মজাই আলাদা।

অনেকেরই ধারণা বটি কাবাব কেবল কয়লা দিয়েই তৈরি করা হয়। আসলে কিন্তু তা নয়। আপনি চাইলে চুলাতেও তৈরি করতে পারেন সুস্বাদু ‘বিফ বটি কাবাব’। এতে আপনাকে আর রেস্টুরেন্টে ভিড় জমাতে হবে না। সেই সঙ্গে বাড়তি খরচও কমে যাবে। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে তৈরি করবেন বিফ বটি কাবাব-

উপকরণ: গরুর মাংস ১ কেজি (হাড় ও চর্বি ছাড়া) এক ইঞ্চি চৌক করে কাটা, কাঁচামরিচ বাটা ১ টেবিল চামচ, আদা ও রসুন বাটা আধা টেবিল চামচ, টক দই সিকি কাপ, লেবুর রস ৩ চা চামচ, খোসাসহ পেঁপে বাটা ২ টেবিল চামচ, গরম মসলার গুঁড়া আধা চা চামচ, সরিষা বাটা আধা চা চামচ, টালা ধনে গুঁড়া ১ টেবিল চামচ, টালা শুকনা মরিচ ৩-৪টি গুঁড়া করে নেয়া, ঘি ১ টেবিল চামচ, সয়াবিন তেল ৪ টেবিল চামচ, জিরা গুঁড়া এক চা চামচ, লবণ পরিমাণ মতো, পেঁয়াজ কুচি ৫-৬টি, পুদিনা পাতা ১ মুঠো।

প্রণালী: মাংস চৌক করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে নিন। তেল, ঘি, পেঁয়াজ, টালা ধনে, টালা শুকনা মরিচ ও পুদিনা পাতা ছাড়া বাকি সব উপাদান দিয়ে মাংস এক ঘণ্টা মেরিনেইট করে রাখুন ফ্রিজে।

এবার প্যানে তেল গরম করে মাংস দিয়ে রান্না করুন। প্রয়োজনে অল্প পানি দিন। মাংস সিদ্ধ হয়ে এলে পেঁয়াজ কুচি-সহ টালা মসলা মিশিয়ে ঢেকে চুলার আঁচ কমিয়ে আরো পাঁচ মিনিট রান্না হতে দিন।

ভাজা ভাজা করে নামিয়ে নিন। নামানোর আগে ঘি ও পুদিনা পাতা কুচি ছড়িয়ে দিয়ে নামান। ইচ্ছে করলে মাংসগুলো শিকে গেঁথে গ্রিল করে নিতে পারেন।