জেনে নিন ব্যায়ামের আগে-পরে কী কী পান করবেন

পেট ভরে খেয়ে কি এক্সারসাইজ করা যায় বলুন? আবার খালি পেটে অত লাফালাফি করলেও কেমন যেন মাথা ঘোরে। জিমে গিয়ে ঘাম ঝরানো কী মুখের কথা? অত লম্ফঝম্প করার পরেও তো বেশ পেট চুইচুই করে অনেকেরই। এদিকে জিমের ট্রেনারের কড়া নিষেধ আছে। জিম করেই কবজি ডুবিয়ে খাওয়া চলবে না। এতে নাকি এত কসরতের কোনও মানেই হয় না। (diy 4 natural energy drinks to consume before and after exercise to loose weight)

আচ্ছা বাপু, বুঝলাম। আপনাদের মনের দুঃখ বুঝি। আসলে ওয়ার্ক আউটের আগে ও পরে চাই এমন জিনিস যা খেলে পেট ভরবে কিন্তু ওজন বাড়বে না। আপনি ভাবছেন বুঝি আমি সোনার পাথর বাটির কথা বলছি। মানে খেলে পেট ভরে কিন্তু ওজন বাড়ে না এমন খাদ্যবস্তু আছে নাকি? খাদ্যবস্তু নেই তো কী হয়েছে? পানীয় তো আছে। আমরা নিয়ে এসেছি এমন ৪টি পানীয় যা ওয়ার্ক আউটের আগে ও পরে আপনি নিশ্চিন্তে পান করতে পারবেন।

মজার কথা হল এগুলো আপনি বাড়িতেই খুব সহজেই তৈরি করে নিতে পারবেন। দাম দিয়ে কিনে এক গাদা টাকা খরচ করতে হবে না। তাই খাই খাই না করে ওয়ার্ক আউটের আগে-পরে এই পানীয়ের স্বাদ চেখে দেখুন

মৌসম্বির রস

উপকরণঃ একটা গোটা মৌসম্বি, হাফ কাপ মিষ্টি পাতিলেবুর রস, ১ চা চামচ মধু আর হাফ চা চামচ বিট নুন

প্রণালীঃ মৌসম্বি ও পাতিলেবুর রস ভাল করে মেশান। তার মধ্যে মধু ও বিটনুন দিয়ে চামচ দিয়ে গুলে নিন।

কেন পান করবেন?

এই পানীয় সাধারণত ওয়ার্ক আউটের আগেই পান করে। এতে আছে স্বাভাবিক চিনি আর ইলেকট্রলাইট। এটি পান করলে ওয়ার্ক আউটের সময় আপনি ক্লান্ত হবেন না। এক্সারসাইজ শুরু করার ১ ঘণ্টা আগে এটি পান করবেন।

গ্রিন টি

উপকরণঃ এক টেবিল চামচ গ্রিন টি, গরম জল

প্রণালীঃ জল ফুটিয়ে নিন। আঁচ বন্ধ করে ৩ মিনিট ঠান্ডা হতে দিন। তারপর গ্রিন টি দিন। আবার ৩ মিনিট রেখে তারপর পান করুন। (diy 4 natural energy drinks to consume before and after exercise to loose weight)

কেন পান করবেন?

গ্রিন টিতে প্রচুর পরিমাণে অ্যাণ্টি অক্সিডেন্ট আছে। আর আছে সামান্য ক্যাফিন। এটি পান করলে আপনার এনার্জি লেভেল বাড়বে এবং খিদে অনেক নিয়ন্ত্রণে থাকবে।

বিটের রস

উপকরণঃ একটা গোটা বিটরুট, খোসা ছাড়ানো এবং টুকরো করে কাটা। ১ টেবিল চামচ লেবুর রস এবং এক চিমটে বিট নুন।

প্রণালীঃ বিটের টুকরো ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। গ্লাসে ছেঁকে তার মধ্যে নুন ও লেবুর রস মিশিয়ে পান করুন।

কেন পান করবেন?

বিটরুট স্বাদে মিষ্টি তাই এটি আপনাকে এনার্জি জোগাবে।

চেরি লেমনেড

উপকরণঃ হাফ কাপ কুচনো চেরি, হাফ কাপ লেবুর রস, ১ চা চামচ মধু, ১/৪ চামচ মৌরি গুঁড়ো

প্রণালীঃ চেরি কুচনো ব্লেন্ডারে দিন। রস ছেঁকে নিয়ে তাতে লেবুর রস, মধু ও মৌরি গুঁড়ো মেশান। চামচ দিয়ে ভালো করে গুলে পান করুন।

কেন পান করবেন?

চেরি আপনাকে পুষ্টি জোগাবে এবং লেবুর রস দেবে এনার্জি।