জেনে নিন কখন দারুন উপকারী ভিটামিন ডি গ্রহণের উপযুক্ত সময়

ভিটামিন ডি আমাদের শরীরের জন্য কত উপকারী তা বলার অপেক্ষা রাখে না। আর ভিটামিন ডি এর প্রধান উৎস হলো সূর্য। এই ভিটামিনটি আপনার ত্বকের কোলেস্টেরল তৈরি করতে বাঁধা দেয় যখন সূর্যর সংস্পর্শে আসে।

আপনার শরীরে ভিটামিন ডি এর প্রয়োজনীয়তা:

ভিটামিন ডি আমাদের শরীরের প্রয়োজনীয় কাজ সম্পাদন করে। ভিটামিন ডি আপনার ত্বকের কোষগুলিতে উপস্থিত কোলেস্টেরলকে বাঁধা দেয়। আপনার ত্বক যখন সূর্যের আলোর সংস্পর্শে আসে তখন অতিবেগুনী বি রশ্মি কোলেস্টেরলকে আঘাত করে এবং ভিটামিন ডি সংশ্লেষণের জন্য শক্তি সরবরাহ করে।

ভিটামিন ডি আপনার অন্ত্রের কোষগুলিকে ক্যালসিয়াম এবং ফসফরাস শোষণে সহায়তা করে, যা হাড়ের স্বাস্থ্যকে শক্তিশালী রাখে। শরীরে ভিটামিন ডি এর অভাবে প্রায়ই অস্টিওপোরোসিস, ক্যান্সার, হতাশা এবং পেশীর দুর্বলতার মতো স্বাস্থ্য সমস্যা দেখা দেয়।

ভিটামিন ডি গ্রহণের উপযুক্ত সময়:

বেশ কয়েকটি গবেষণায় প্রমাণিত হয়েছে যে মধ্যাহ্ন সানবাথ করার জন্য উপযুক্ত সময়। দুপুরে, সূর্য সবচেয়ে উঁচু স্থানে থাকে এবং এর ইউভিবি রশ্মি সবচেয়ে তীব্র হয়। এর অর্থ হ’ল আপনি কম সময়ে বেশি ভিটামিন ডি পাবেন।

দিনের জন্য পর্যাপ্ত ভিটামিন ডি শোষণের জন্য সর্বনিম্ন ১০ মিনিট এবং সর্বোচ্চ ৩০ মিনিট সময় নেওয়া যেতে পারে। ভিটামিন ডি গ্রহণ করার নিরাপদ সময় দুপুর কারণ অন্যান্য সময় বেশিক্ষণ ধরে রোদে থাকলে ক্যান্সারের মত স্বাস্থ্য সমস্যা দেখা দিতে পারে।

সানবাথের উপযুক্ত পোশাক:

আপনার ত্বকের বেশিরভাগ অংশে রোদ লাগানোর জন্য শর্টসের পাশপাশি ছোট হাতা বা স্লিভলেস পোশাক পরা ভালো। আপনি কড়া রোদে দীর্ঘসময় বসে থাকবেন না কারণে ওই রোদের আপনার স্কিনে ট্যান পরতে পারে। সূর্যর হাত থেকে মুখকে রক্ষা করতে টুপি ও সানগ্লাস ব্যবহার করতে পারেন। সপ্তাহে তিন থেকে চারবার রোদ পোহাতে পারেন যা আপনার শরীরে ভিটামিন ডি এর প্রয়োজনীয়তা পূরণ করবে।

সানস্ক্রিন ভিটামিন ডি এর শোষণকে প্রভাবিত করে:

সানস্ক্রিনে এমন কিছু রাসায়নিক রয়েছে যা প্রতিফলিত হয়ে, শোষণ করে বা ছড়িয়ে ছিটিয়ে যায় সূর্যের আলোতে। কিছু গবেষণায় পাওয়া গেছে যে এসপিএফ-৩০ বা তার চেয়ে বেশি এসপিএফ যুক্ত সানস্ক্রিন শরীরে ভিটামিন ডি উৎপাদন ৯৫ থেকে ৯৮ ভাগ হ্রাস করে।

রোদে পোড়া অবস্থায় আপনার ত্বককে সুরক্ষিত করার জন্য, আপনার মুখকে রক্ষা করার জন্য একটি টুপি পরা ভাল। নিশ্চিত হয়ে নিন যে আপনি হালকা সূর্যের আলোতে ৩০ মিনিটের বেশি বসবেন না। বেশি সময় সূর্যর আলোতে থাকলে চোখের ক্ষতি এমনকি মিনি হার্ট স্ট্রোক হতে পারে।