কোমর ও পিঠের দীর্ঘদিনের ব্যাথা দূর করতে মেনে চলুন এই নিয়মগুলি

কোমর ব্যাথা এখন আর বয়স মেনে হয় না। যেকোনও বয়সে যে কোনও সময়েই কোমরে ও পিঠে ব্যথা বেগ দিতে পারে। আর এই ব্যথা থেকে রক্ষা পেতে মুঠো মুঠো পেইনকিলার কিংবা অ্যান্টিবায়োটিক খাই আমরা। তবে এতেই ঘনিয়ে আসে বিপদ। কিন্তু কিছু ঘরোয়া পদ্ধতি অনুসরণ করলে মুক্তি মিলতে পারে এই যন্ত্রণা থেকে।

স্ট্রেচিং শরীরের সমস্ত পেশী প্রসারিত করে, পিঠ-কোমরের যন্ত্রণা কমায়। তাই নিয়মিত যদি যথা সময়ে সঠিক পদ্ধতি অনুসরণ করে স্ট্রেচিং করা যায় তাহলে পিঠ-কোমরের যন্ত্রণা থেকে মুক্তি মিলতে পারে।

যেকোনও ব্যাথার থেকে মুক্তি পেতে যোগব্যায়াম অব্যর্থ। তাই ক্যাট পোজ, বিগ টো পোজ, ডলফিন পোজ , লস্ট এবং আপওয়ার্ড ফেসিং বো পোজ পিঠ বা কোমরের যন্ত্রণা কমায়। ঠাণ্ডা গরম জলের শেক পিঠ কোমরের ব্যথা কমাতে সাহায্য করে অনেকাংশে। হট প্যাক পিঠ, কোমরের যন্ত্রণা কমায়। কোল্ড প্যাক ফোলাভাব এবং ব্যথা কমায়। তাই সমস্যা বুঝে ঠাণ্ডা গরম শেক দিন। ব্যথা কমবে নিমেষেই।

কিছুটা রসুনের পেস্ট নিয়ে প্রায় ৩০ মিনিট ধরে কোমরে মালিশ করে ঈষদুষ্ণ জল দিয়ে ভাল করে ধুয়ে নিন। এছাড়া ব্যাথা কমাতে অ্যালোভেরা জেল উপকারী। এই জেল খেলে এবং নিয়মিত পিঠে, কোমরে লাগান ব্যথা কমবে অচিরেই।