দ্রুত রাগ কমাতে সহায়তা করে যে সকল খাবার দেখুন বিস্তারিত

সামান্য বিষয়ে অনেকেই অতিরিক্ত রেগে যান। যা মোটেও উচিত নয়। কারণ অতিরিক্ত রাগ ডেকে আনতে পারে নানা শারীরিক বিপদ। এছাড়া রাগে অনেক সময় হিট স্ট্রোক হওয়ারও আশঙ্কা থাকে।
যখন তখন হিতাহিত জ্ঞানশূন্য রাগ মাথার ওপর চাপ ফেলে রক্তচাপ বাড়ায়। এর ফলে স্ট্রোকও হতে পারে। তাই সময় থাকতে রাগ নিয়ন্ত্রণ করা খুব জরুরি। জানেন কি, এমন কিছু খাবার আছে যা আপনার মাথা ঠান্ডা রেখে রাগ কমাতে সক্ষম। চলুন তবে জেনে নেয়া যাক সেই খাবারগুলো সম্পর্কে-

>> আলুতে কার্বোহাইড্রেট ও ভিটামিন বি থাকে, যা রক্তচাপ ও স্ট্রেস কমায়। তাই রাগ কমাতে সিদ্ধ আলু খেতে পারেন।

>> মেজাজ খারাপ থাকার জন্য যদি কাজে মন না দিতে পারেন, তবে এক কাপ গ্রিন টি খেয়ে নিন। গ্রিন টি মাথা ঠান্ডা রাখতে সাহায্য করে।

>> কলায় প্রচুর পরিমাণে ভিটামিন বি ও পটাশিয়াম থাকে। এই দুই উপাদান স্নায়ুকে শান্ত করে। ফলে চট করে রেগে যাওয়ার প্রবণতাও কমে যায়।

>> আইসক্রিম থ্রমবোটনিন হরমোন ক্ষরণ করতে সাহায্য করে। এই হরমোন ক্ষরণে মন খুশি থাকে। ফলে আইসক্রিম মেজাজ ভালো রাখতে খুব সহায়ক।

>> আপেলে কার্বহাইড্রেট থাকে আর পিনাট বাটার ফ্যাটসমৃদ্ধ। এই দুই একসঙ্গে মিশে রাগ কমাতে সক্ষম। তাই রাগ কমাতে আপেলের সঙ্গে পিনাট বাটার মাখিয়ে খেতে পারেন।

>> চকলেট স্ট্রেস হরমোনকে নিয়ন্ত্রণ করে ফিল গুড হরমোনের ক্ষরণ বাড়ায়। ফলে মাথা শান্ত থাকে। তাই যারা চট করে রেগে যান তারা চকোলেট খেতে পারেন। ডার্ক চকলেট খেলে আরো ভালো ফল পাওয়া যায়।