তেল চিটচিটে হয়ে যাওয়া রান্না ঘরের জিনিস পরিষ্কার করার কয়েকটি টিপস

রান্নাঘরের কাজ করার সময় একটি সমস্যার আমরা সবসময় সম্মুখীন হয়ে থাকি আর তা হলো রান্নাঘরের ব্যবহার্য জিনিসগুলো তেল চিটচিটে হয়ে যায়। এই সমস্যা সমাধানে কিছু টিপস ঝটপট দেখে নিন।

রান্না ঘরের তেলতেলে নোংরা বয়াম রান্না ঘরের তেলতেলে নোংরা বয়াম

1.ভিনেগার ব্যবহারঃ

ভিনেগার শুধু রান্নাতে নয় পরিষ্কারের কাজেও দারুন সাহায্য করে। রান্না ঘরের তেল চিটচিটে জিনিসগুলো যখন পরিষ্কার করবেন তখন এর ব্যবহার করতে পারেন। তেল চিটচিটে হয়ে যাওয়া জিনিসগুলো আগে সাবান বা ডিশ ওয়াশার দিয়ে ধুয়ে নিবেন। এরপর একটি বাটি নিন এবং এতে কিছুটা জল নিয়ে নিন। সেই সাথে এর মধ্যে কয়েক ফোটা ভিনেগার দিয়ে দিন। এরপর একটি কাপড় বা টিস্যু দিয়ে ঐ জল দিয়ে পাত্রগুলো ভালো করে মুছে নিলেই দেখবেন পরিষ্কার হয়ে গিয়েছে। কিন্তু যদি অতিরিক্ত মাত্রায় তেলতেলে থাকে তাহলে কাপড়ে সরাসরি ভিনেগার দিয়ে তা দিয়ে মুছে নিলেই পরিষ্কার হয়ে যাবে।

2.ব্লিচিং পাউডার এর ব্যবহারঃ

রান্না ঘরের কোনাকানি বা টাইলসগুলো যদি তেল চিটচিটে হয়ে যায় তবে তা থেকে মুক্তি পেতে ব্যবহার করুন ব্লিচিং পাউডার। এটা দ্রুত আপনার রান্নাঘরের টাইলসগুলো পরিষ্কার করে দেবে। এর জন্য একটি পাত্র নিন এবং তাতে কিছুটা জল নিয়ে নিন। এর মধ্যে অল্প পরিমাণে ব্লিচিং পাউডার মিশিয়ে দিন।

এরপরে একটি শুকনো কাপড় নিয়ে ঐ জলে ভিজিয়ে তৈলাক্ত টাইলস ও কোনাগুলো ভালো করে মুছে ফেলুন। এরপর ভালো জল দিয়ে ধুয়ে মুছে নিন। দেখবেন তেল চিটচিটে ভাব চলে গিয়েছে এবং সেই সাথে আপনার রান্নাঘর নতুনের মতো ঝকঝক করছে। তবে অবশ্যই একটা বিষয় মনে রাখতে হবে যে, ব্লিচিং পাউডার দিয়ে কাজ করার সময় অবশ্যই গ্লাভস এবং এপ্রোন পড়ে নিতে হবে।

3.লেবুর প্রয়োগঃ

লেবুর গুণাগুণ বলে শেষ করা যাবে না। লেবুর একটি কার্যকরি ব্যবহার হলো থালা বাসনের হলদে ভাব দূর করা ও বাজে গন্ধ দূর করা। কিভাবে? জেনে নিন। থালা বাসন অনেকদিন ব্যবহার করলে কেমন একটা গন্ধ চলে আসে সেই সাথে এর মধ্যে ঝোলের একটা হলদে ভাবও চলে আসে। এর থেকে মুক্তি পেতে লেবুর খোসা ব্যবহার করুন। লেবুর খোসা ফেলে না দিয়ে রেখে দিন। থালা বাসন সাবান দিয়ে ধোয়ার পর এর উপর দিয়ে লেবুর খোসাটি ঘষতে থাকুন।

এরপর আবার জল দিয়ে ধুয়ে ফেলুন। দেখুন ম্যাজিকের মতো আপনার থালাবাসন পরিষ্কার হয়ে গিয়েছে। কোন গন্ধও থাকবে না আর। আবার বাসনের তেল চিটচিটে ভাবও দূর হয়ে যাবে লেবু ঘষলে। তবে এক্ষেত্রে লেবুর খোসায় কিছুটা রস থাকতে হবে। লেবুর রস তেলতেলে ভাব দূর করে দেবে।

4.গরম জলঃ

গরম জল দিয়ে খুব সহজে তেলতেলে ভাব দূর করা যায়। রান্নাঘরে ব্যবহৃত হাড়ি পাতিলগুলো পরিষ্কার করার সময় গরম জল ব্যবহার করতে পারেন। রান্না শেষে হাড়ি পাতিলগুলো ধোয়ার সময় এর মধ্যে কিছু পরিমাণ গরম জল দিয়ে তেলতেলে ভাবটি তুলে নেবেন। এরপর সাবান বা ডিশ ওয়াশার দিয়ে মেজে নর্মাল জল দিয়ে ধুয়ে নিলেই পরিষ্কার হয়ে যাবে হাড়ি পাতিলগুলো।

5.লিকুইড ক্লিনারঃ

রান্না ঘরের জিনিসপত্র পরিষ্কার করতে বা এর তেল চিটচিটে ভাব দূর করতে ব্যবহার করতে পারেন লিকুইড ক্লিনার। এটাও আপনার জিনিসপত্রের তেলতেলে ভাব দূর করে দিবে। যেকোন জিনিস হাড়ি পাতিল বা থালা বাসন যেটাই হোক কাজ হয়ে গেলে তা ফেলে না রেখে সাথে সাথে লিকুইড ক্লিনার দিয়ে ধুয়ে ফেলুন।

এই কাজটি করার জন্য একটি কৌশল কাজে লাগাতে পারেন। একটি পাত্র নিয়ে নিন। এতে অল্প পরিমাণ জল দিয়ে এর সাথে কয়েক ফোটা লিকুইড ক্লিনার দিয়ে একটি মিশ্রণ করে রেখে দিন কাজ শুরু করার আগে। এরপর যখনি প্রয়োজন হবে সেখান থেকে স্পঞ্জ ভিজিয়ে নিয়ে ধুয়ে ফেলুন। কেননা তেলতেলে জিনিসগুলো রেখে দিলে তা আরো বেশি ময়লা হয়ে যায়। তাই সাথে সাথেই ধুয়ে নিতে হবে।

6.নিয়মিত পরিষ্কারঃ

রান্না ঘরে রাখা জিনিসগুলোর মধ্যে যা নিয়মিত ব্যবহার হয় তা সাথে সাথেই ধুয়ে নেওয়া হয়ে যায়। কিন্তু যে জিনিসগুলো মাঝে মাঝে ব্যবহার হয়ে থাকে তা কিন্তু সচরাচর সবসময় ধোয়া হয় না। পরে দেখা যায় সেগুলো বেশি ময়লা হয়ে যায় বা তেল চিটচিটে হয়ে পড়ে। চেষ্টা করবেন এই জিনিসগুলোও নিয়মিত ধুয়ে পরিষ্কার করে রাখার। তাহলে আর তেল চিটচিটে ভাব থাকবে না। অথবা যে জিনিসগুলো খুব কম ব্যবহার হয় তা একটি প্ল্যাস্টিক ব্যাগে মুড়ে রেখে দেওয়ার। এতে করে সেগুলোতে তেলতেলে ভাবটা আসতে পারবে না।

বিশেষ টিপসঃ

রান্না করার সময় রান্নাঘরের যেসকল জিনিস গ্যাসের কাছে রাখা হয় সেগুলোকে তখন কিছুটা দূরে নিয়ে রাখতে পারেন। এতে করে তেল ছিটে নষ্ট হওয়ার আশঙ্কা কম থাকে।

আরও পড়ুনঃ

যে ভাবে আপনার ছোট সন্তানকে সিদ্ধান্ত নিতে শেখাবেন

জেনে নিন শরীরে ইউরিক অ্যাসিড বাড়লে কী করবেন

রান্নার সময় বা অন্য কোনোভাবে আগুনে পুড়ে গেলে যা করবেন

দীর্ঘদিন সুস্থ ভাবে চলাফেরা করতে চাইলে নিজের হাড়ের যত্ন নিন