এই করোনা কালে সর্দি-কাশি থেকে মুক্তি চান? সারা বছর এইসব ফল খাবেন

বছর শেষে আর কয়েকদিনের অপেক্ষা। এরপরই আনন্দ-উৎসবে নতুন বছরকে স্বাগত জানাব আমরা। বছরের এই শেষ সপ্তাহে পার্টির আমেজ থাকে। স্বাস্থ্যকর জীবনশৈলী মেনে চলা হয় না। নানারকম খাওয়া-দাওয়া হতে থাকে। সঠিক সময়ে খাওয়া হয় না। পর্যাপ্ত ঘুম হয় না। মনে রাখবেন, অস্বাস্থ্যকর জীবনশৈলী কিন্তু আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটা কমিয়ে দেয়। আর এরকম একটি পরিস্থিতিতে সুস্থ থাকার জন্য় মজবুত রোগ প্রতিরোধ ক্ষমতা প্রত্যেকের প্রয়োজন। তাই সারা বছর এমন কিছু ফল আপনাকে খেতে হবে, যাতে আপনার শরীরে কখনও ভিটামিন সি-এর ঘাটতি না তৈরি হয়। ফলে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ভাল থাকে। তাহলে এমন কী কী ফল (fruits) খাবেন, যাতে সারা বছর আপনাকে সর্দি-কাশির খপ্পরে না পড়তে হয়। সুস্থ থাকেন সারা বছর।

কোন ফলে ভিটামিন সি পাবেন, সেই সব আপনাকে জানাব।

সারা বছর আপনি কমলালেবু খেতে (fruits) পারেন। তবে শীতকালেই এই ফল বেশি পাওয়া যায়। এর মধ্যে আছে প্রচুর পরিমাণে ভিটামিন সি। যা আপনার শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার জন্য প্রয়োজন।

ভিটামিন সি শুধুই যে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় তা নয়, তার সঙ্গে সেল ড্যামেজ রোধ করে। স্ট্রেস হরমোন নিঃসরণ নিয়ন্ত্রণ করে, একইসঙ্গে রক্তচাপও নিয়ন্ত্রণ করে। আপনার দৈনন্দিন ডায়েটে কমলালেবুকে একটি অংশ বানিয়ে নিন।
আঙুর (fruits)

কমলালেবুর মতোই আঙুরেও রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি (fruits With vitamin c)। এছাড়াও এর মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার এবং ভিটামিন এ রয়েছে। যা আপনার ইমিউনিটি সিস্টেমকে ভাল রাখে, ভাল রাখে আপনার দৃষ্টিশক্তিও। আঙুরে ক্যালোরির পরিমাণ কম থাকে।

৮৮ শতাংশই জল। যা আপনাকে হাইড্রেটেড রাখে এবং আপনার পেট ভর্তি থাকে। তবে দৈনিক নির্দিষ্ট কয়েকটি ওষুধ চললে তার সঙ্গে আঙুর খাওয়া যায় না। সেই বিষয়ে আপনি চিকিৎসকের সঙ্গে পরামর্শ করে নেবেন। সেই অনুযায়ী আঙুরকে আপনার ডায়েটে রাখতে পারেন।
আঙুর খান আপনিও

মোসাম্বি

এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন সি (fruits) থাকে। তাই করোনাভাইরাস মোকাবিলায় এই ফল আপনাকে অবশ্যই সাহায্য় করবে। এছাড়াও এর মধ্যে বিশেষ উপাদান থাকে, যা আপনার শরীরের টক্সিন বের করে দিতে পারে।

যদি আপনার কোষ্ঠকাঠিন্যের সমস্যা থাকে, তবে প্রতিদিন মোসাম্বি খেলে আপনার সেই সমস্যা সমাধান হবে। এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। মোসাম্বির রস আপনার শরীরকে ঠান্ডা রাখে। এক গ্লাস মোসাম্বির রস আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে। আপনাকে সুস্থ রাখবে।

নাশপাতি

আপেলকে সুপার ফুড (fruits) মনে করা হয়, তাহলে সেই তালিকায় নাশপাতি পিছনে থাকবে কেন? অনেকেই জানেন না নাশপাতিতে আপেলের থেকে অনেক বেশি পরিমাণে ফাইবার থাকে। ভিটামিন সি-এ ঠাসা। সামান্য পরিমাণে কার্ব ও ক্যালোরি থাকে।

সুসাস্থ্য়ের জন্য নাশপাতি খুবই প্রয়োজন । আপনার শরীরের ব্লাড সুগার নিয়ন্ত্রণে রাখে , এবং হজমে সাহায্য করে ও ইমিউনিটি বাড়ায়।