জেনে নিন ঠোঁট কালো হয়ে যাওয়ার আট সাধারন কারণ

যত্ন যে কেবল ত্বকের নেয়া জরুরি তা কিন্তু নয়। ত্বকের সঙ্গে সঙ্গে আমাদের ঠোঁটেরও প্রয়োজন সমান যত্ন। যেহেতু আমাদের ঠোঁট অনেক পাতলা হয়, তাই সহজেই ঠোঁট শুষ্ক হয়ে যায়। যার ফলে এতে সমস্যাগুলোও দেখা দেয় দ্রুত। খেয়াল করেছেন নিশ্চয়ই, মাঝে মধ্যে আমাদের ঠোঁট অনেক কালো বা পিগমেন্টেড হয়ে যায়। কিন্তু কেন এমনটা হয় তা অনেকের অজানা।

মূলত আমাদের ঠোঁটের রং কেমন হবে তা জীবনযাত্রা এবং অনেক বিষয়ের ওপর নির্ভর করে। ঠোঁট যদি তার স্বাভাবিক গোলাপি রং হারায়, তবে বুঝে নিতে হবে এর পেছনে কিছু কারণ রয়েছে। সেই কারণগুলো কী চলুন জেনে নেয়া যাক-

লিপস্টিক থেকে অ্যালার্জি

লিপস্টিকে এমন কিছু রাসায়নিক থাকে, যা থেকে হতে পারে অ্যালার্জি। এই রাসায়নিকগুলো আপনার ঠোঁটে হাইপার পিগমেন্টেশনের জন্য দায়ী।

ধূমপান

ধূমপান শুধু আপনার ফুসফুসের ক্ষতি করে না। আপনি যদি ধূমপান করেন, তবে আপনার অধূমপায়ী বন্ধুদের চেয়ে আপনার ঠোঁট কালো হতে পারে।

ড্রাগ অ্যালার্জি

ওষুধের অ্যালার্জির প্রতিক্রিয়ার কারণেও ঠোঁট কালো হতে পারে।ওষুধ ব্যবহার বন্ধ করুন এবং আপনার ঠোঁট আগের চেয়ে পিগমেন্টেড দেখালে ডাক্তারের সঙ্গে পরামর্শ করুন।

ঠোঁট কামড়ানো

অনেকে কথায় কথায় ঠোঁটে জিহ্বা লাগায় বা ঠোঁটে কামড় দিয়ে থাকে। আপনার ঠোঁটে কামড় দিলে পরিস্থিতি আরো খারাপ হতে পারে এবং ঠোঁট হাইপার-পিগমেন্টেড হতে পারে।

লাইকেন প্ল্যানাস

এটি একটি ত্বকের অবস্থা, যা ত্বকে ফোলা, প্রদাহ এবং জ্বালা সৃষ্টি করতে পারে। যদি আপনার ঠোঁট বেগুনি দেখায় বা ছোট খোঁচা থাকে, তবে একজন চিকিৎসকের সঙ্গে পরামর্শ করা ভালো।

সুগন্ধিযুক্ত লিপ বাম

যদিও আপনার চেরি লিপ বামের স্বাদ ভালো মনে হতে পারে; কিন্তু আপনার যদি পিগমেন্টেড ঠোঁট থাকে, তবে লিম বাম বাছাই করার সময় খেয়াল রাখুন। সুগন্ধিযুক্ত লিপ বাম এড়িয়ে চলুন।

নিম্নমানের, গাঢ় বা ম্যাট লিপস্টিক

ম্যাট লিপস্টিকগুলো আপনার ঠোঁটকে আরো শুকিয়ে দিতে পারে, কারণ এগুলো আপনার মুখের চারপাশে প্রাকৃতিক তেল শোষণ করতে পারে। ঠোঁটের জন্য অনুপযোগী লিপস্টিক ব্যবহার আমাদের ঠোঁটের আরো ক্ষতি করতে পারে।

মেন্থল বা লবঙ্গযুক্ত টুথপেস্টে অ্যালার্জি

আপনার ঠোঁটের সংস্পর্শে আসা সব কিছুই আপনার ঠোঁটের ত্বকের ওপর বিরূপ প্রভাব ফেলতে পারে। আপনি যদি সিগারেটের প্রতি আসক্ত না হন বা প্রায়ই লিপস্টিক না লাগান, তাহলে আপনার টুথপেস্টের কিছু উপাদান থেকে আপনার অ্যালার্জি হতে পারে। যেসব জিনিসে অ্যালার্জি আছে সেগুলো এড়িয়ে চলুন।