রাতে ঘুমের সময় মুখে লালা জমে? চিকিৎসকের কাছ থেকে জেনে নিন সমাধান

রোগবালাই যেমন আছে, তেমনি আছে উপশমের উপায়। স্বাস্থ্য ও বিভিন্ন রোগ নিয়ে পাঠকদের পাঠানো প্রশ্নের উত্তর দিয়েছেন বিশেষজ্ঞ চিকিৎসকেরা।

প্রশ্ন: ১

প্রায় পাঁচ মাস ধরে আমার গলা দিয়ে শুকনো কফ বের হচ্ছে। ইদানীং বুকের বাঁ পাঁজরের নিচ দিকে ঘুরতে-ফিরতে ব্যথা লাগে। গলায় সব সময় কেমন যেন কফ বেঁধেই থাকে। এটা কি ফুসফুসের সমস্যা?

পরামর্শ: ১

আপনার সমস্যার জন্য অ্যালার্জিজনিত সর্দি বা অ্যালার্জিক রাইনাইটিস ও ব্রংকিয়াল হাঁপানি—এই দুটি রোগ বিবেচনা করে প্রয়োজনীয় কিছু পরীক্ষা-নিরীক্ষা করাতে হবে। যত তাড়াতাড়ি সম্ভব এক্স-রে পিএনএস (প্যারান্যাসাল সাইনাস), এস আইজিই এবং স্পাইরোমেট্রি—এই পরীক্ষাগুলো করিয়ে ফেলুন।

এরপর রোগ নির্ণীত হলে চিকিৎসকের পরামর্শমতো ওষুধ সেবন করবেন। বুকের বাঁ দিকের ব্যথায় আমরা সাধারণত হৃদ্‌রোগের আশঙ্কা করে থাকি। যদিও ব্যথার যে বর্ণনা আপনি দিয়েছেন, তা অনেকটা মাংসপেশি বা হাড়ের কারণে হচ্ছে বলে মনে হয়। এ জন্য প্যারাসিটামল খেয়ে দেখতে পারেন।

পরামর্শ দিয়েছেন—অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেন, মেডিসিন, বক্ষব্যাধি ও স্লিপ মেডিসিন বিশেষজ্ঞ, ল্যাবএইড স্পেশালাইজড হাসপাতাল, ঢাকা

প্রশ্ন: ২

আমার বয়স ৩১ বছর। ঘুমালে আমার মুখের ভেতর অনেক লালা জমা হয়। সে লালা বাইরে বের হয়ে আসে। এর সমাধান কী?

মুখ বন্ধ করে ঘুমাতে হবে, স্লিপ অ্যাপনিয়া থাকলে চিকিৎসা করতে হবে।

পরামর্শ: ২

কারণগুলো হচ্ছে সব সময় এক পাশ হয়ে ঘুমালে, নাকের পরিবর্তে মুখ দিয়ে শ্বাস নিলে, মুখ হাঁ করে বা খুলে ঘুমালে, গ্যাস্ট্রিক অ্যাসিডিটি, অ্যালার্জি, মুখের কোনো সংক্রমণ, কোনো ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া ইত্যাদি।

চিত হয়ে মাথা একটু উঁচু করে ঘুমানোর অভ্যাস করুন, নাকের সমস্যার চিকিৎসা করুন, মুখ বন্ধ করে ঘুমাতে হবে, স্লিপ অ্যাপনিয়া থাকলে চিকিৎসা করতে হবে, পর্যাপ্ত তরল পান, গ্যাস্ট্রিক অ্যাসিডিটি বা অ্যালার্জির চিকিৎসা ও প্রয়োজনে লালা নিয়ন্ত্রণের চিকিৎসা নিতে হবে।