নাভিতে কয়েক ফোঁটা মধু, দূর করবে বহু সমস্যা, আপনার শরীরকেও রাখবে মজবুত

আমাদের শরীরকে মজবুত রাখার পাশাপাশি রূপচর্চাতেও কাজে লাগে যে কয়েকটি প্রাকৃতিক জিনিস, সেগুলির মধ্যে অন্যতম হল মধু। এই উপাদানের ফলে চুলের রূপ ও গুণমান ভাল হয়।

এছাড়া বিশেষজ্ঞরা মনে করেন নাভিতে মধু দিলেও আশ্চর্যরকম ফল পাওয়া যায়। নাভিতে সরিষা তেল দিয়ে গোসল করার রেওয়াজ বাঙালি বাড়িতে খুবই পুরনো। সরিষা তেলের সঙ্গে দিতে পারেন কয়েক ফোঁটা মধুও। এর ফলে কী কী উপকার পাবেন:

ত্বকের শুষ্কতা দূর হয়

বহু চেষ্টাতেও ত্বকের শুষ্কতা দূর হচ্ছে না? তাহলে নাভিতে কয়েক ফোঁটা মধু দিন। ধীরে ধীরে দেখবেন ত্বকের কোমলতা ও পেলবতা ফিরে আসছে।

ব্রণ দূর হবে

অ্যাকনে ও ব্রণর ঘরোয়া চিকিৎসায় মধু খুবই উপকারী। রাতে ঘুমোতে যাওয়ার আগে নাভিবিন্দুতে কয়েক ফোঁটা মধু দিন। ধীরে ধীরে ব্রণ ও অ্যাকনের সমস্যা কমে যাবে।

নাভিতে সংক্রমণ হ্রাস

নাভি ঠিকমতো নিয়মিত পরিষ্কার করা না হলে সেখানে সংক্রমণ হতে পারে৷ এই সমস্যা থেকে রেহাই পেতে মধুর সঙ্গে মিশিয়ে নিন কয়েক ফোঁটা আদার রস। তার পর এই মিশ্রণ দিন নাভিতে। মধুর অ্যান্টিফাঙ্গাল ও অ্যান্টিব্যাকটেরিয়াল গুণ ত্বকের সংক্রমণ কমাতে সাহায্য করবে।

পরিপাক ক্রিয়া মসৃণ হয়

আদার রসের সঙ্গে মধু মিশিয়ে নাভিতে দিলে হজমের সমস্যা দূর হয়। মসৃণ হয় পরিপাক ক্রিয়া। পেটে ব্যথা হলে সে সমস্যাও কমায় এই ঘরোয়া টোটকা।

কোষ্ঠকাঠিন্য দূর

নাভিবিন্দুতে মধু দিলে নিয়ন্ত্রিত হয় কোষ্ঠকাঠিন্যর সমস্যাও। ভাল ফল পেতে মধুর সঙ্গে মিশিয়ে নিন দুধ। তার পর সেই মিশ্রণ দিন নাভিদেশে।

সব ক্ষেত্রেই মধুর ফোঁটা নাভিতে দিন রাতে ঘুমোতে যাওয়ার আগে। যদি সম্ভব না হয়, যখন জেগে থাকবেন, তখনও দিতে পারেন। তবে খেয়াল রাখবেন মিশ্রণ দেওয়ার পর আপনি যেন কিছু ক্ষণ বিশ্রাম নিতে পারেন।