টমেটোর টক-ঝাল-মিষ্টি আচার

শীতের মৌসুমে বাজারে খুব সহজেই যে সুস্বাদু ও পুষ্টিকর সবজিটি পাওয়া যায় সেটি হচ্ছে টমেটো। টুকটুকে লাল টমেটো খেতে পছন্দ করেন ছোট থেকে বড় সবাই। বিভিন্ন তরকারি এবং সালাদে টমেটো ব্যবহার হয়ে থাকে। তাছাড়া টমেটোর স্যুপ খেতেও দারুণ সুস্বাদু। এছাড়াও টমেটো সস বেশ জনপ্রিয়। কিন্তু টমেটোর আচার চেখে দেখেছেন কি? ​

দারুণ সুস্বাদু টমেটোর আচারা খাওয়া যায় ভাত কিংবা খিচুড়ির সঙ্গে। এছাড়াও তক-ঝাল-মিষ্টি স্বাদের এই আচার অনেকেই খালি খালিও খেয়ে থাকেন। টমেটোর টক-ঝাল-মিষ্টি আচার তৈরি করাও বেশ সহজ। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: টমেটো ১ কেজি, শুকনা মরিচ ৪-৫ টা, সরিষার তেল ১ কাপ, তেতুলের ক্বাথ আধা কাপ, সিরকা আধা কাপ, কাঁচা আদা ২ ইঞ্চি লম্বা ১ টা, জিরা ১ টেবিল চামচ, রসুন ৮ কোয়া, সাদা সরিষা ১ টেবিল চামচ, হলুদ আধা চা চামচ, লবণ পরিমানমতো, চিনি সিকি কাপ, পাঁচফোড়ন গুঁড়া ১ টেবিল চামচ।

প্রণালী: টমেটো ভালো করে ধুয়ে কুচি করে কেঁটে নিন। আদা ও রসুন অর্ধেক পরিমাণ কুচি করে কেঁটে নিন। বাকি আদা, সরিষা ও জিরা বেঁটে নিন।

কড়াইতে সরিষার তেল গরম করে সবটা মশলা দিয়ে ভালো করে ভেজে নিন। এরপর সিরকা ও লবণ দিয়ে কিছু সময় নেড়ে কষাতে হবে।

তারপর টমেটো কুচি, ১ চা চামচ পাঁচফোড়ন গুঁড়া, আদা, রসুন কুচি ও শুকনো মরিচ দিয়ে রান্না করুন।

চুলায় আঁচ বাড়িয়ে দিয়ে নাড়তে থাকুন। পানি ও চিনি দিয়ে নাড়তে থাকুন। একটু মাখা মাখা হলে বাকি পাঁচফোড়ন গুঁড়া ছিটিয়ে দিয়ে চুলা বন্ধ করুন।

ঠাণ্ডা হলে একটি কাচের শুকনো বোতলে আচার ঢেলে বোতলের মুখ শক্ত করে আটকে ১০-১২ দিন কড়া রোদে দিন।