ডিম সবজির চিতই পিঠা

মায়েদের বিকেলের নাস্তায় কী বানানো যায় তা নিয়ে চিন্তার শেষ নেই। কারণ প্রতিদিন বাচ্চারা একই নাস্তা খেতে চায় না। তারা চায় নিত্যনতুন খাবার। গৃহিণী কিংবা কর্মজীবি সব মায়েদের একটাই চিন্তা। তাই আজকের আয়োজনে থাকছে ডিম সবজির চিতই পিঠা। এই পিঠা খেতে খুবই সুস্বাদু এবং পুষ্টিকর। তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক ডিম সবজির চিতই পিঠা তৈরির রেসিপিটি-

উপকরণ: আতপ চালের গুঁড়া ২৫০ গ্রাম, কর্ণফ্লাওয়ার এক টেবিল চামচ, ময়দা এক টেবিল চামচ, লবণ স্বাদ মতো, ডিম চারটি, বরবটি কুচি এক কাপ, গাজর কুচি এক কাপ, কাঁচা মরিচ কুচি দুই চা চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা আধা চা চামচ, ধনিয়া পাতা কুচি তিন টেবিল চামচ, পুদিনা পাতা কুচি এক চা চামচ, পানি পরিমাণ মতো।

প্রণালী: একটি বাটিতে আতপ চালের গুঁড়া ,কর্ণফ্লাওয়ার আর ময়দা ভালো করে মিশিয়ে নিন। তারপর সামান্য পানি দিয়ে ৩০ থেকে ৪০ মিনিট ভিজিয়ে রাখুন।

৩০ থেকে ৪০ মিনিট পর এর মধ্যে ডিম ভেঙে মিশিয়ে নিন।

ডিমগুলো ভালো করে হাত দিয়ে মেশান যেন কোনো প্রকার গুটি গুটি না থাকে এবং ভেজানো চালের গুঁড়ার সঙ্গে খুব ভালোভাবে মিশে যায়।

তারপর এর মধ্যে একে একে বরবটি, গাজর কুচি, পেঁয়াজ কুচি, কাঁচা মরিচ কুচি, আদা বাটা, রসুন বাটা, ধনিয়া পাতা কুচি, পুদিনা পাতা কুচি, স্বাদ মতো লবণ দিয়ে মাখিয়ে নিন।

এবার চুলায় মাটির পাতিল গরম হতে দিন। গরম হয়ে এলে একটি কাপড়ে তেল লাগিয়ে তা দিয়ে পাতিলে তেল মাখিয়ে নিন।

এবার একটি চামচের সাহায্যে মিশ্রণটি দিয়ে দিন এবং একটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। এসময় চুলার আঁচ মৃদু থেকে একটু বেশি থাকবে।

এভাবেই একটি একটি করে বানিয়ে নিন পিঠাগুলো। এবার পরিবেশন করুন চাটনি বা ভর্তা দিয়ে।