চিকেন ডাম্পলিং

বিকেলে সবসময় একঘেয়েমি নাস্তা খেতে কার ভালো লাগে না। তাই স্বাদ বদলাতে আজ খেতে পারেন চিকেন ডাম্পলিং। সামান্য কিছু উপকরণ যোগ করে তৈরি করতে পারেন এই চিকেন ডাম্পলিং। এটি খেতেও খুবই সুস্বাদু। তাই বিকেলের নাস্তায় রাখতে পারেন চিকেন ডাম্পলিং। বাচ্চাদেরও খুব পছন্দের খাবার এটি। তাছাড়া এটি তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক চিকেন ডাম্পলিং তৈরির রেসিপিটি-

উপকরণ: চিকেন কিমা এক কাপ, ময়দা এক কাপ, আদা বাটা ১/৪ চা চামচ, রসুন বাটা ১/৪ চা চামচ, গোল মরিচ গুঁড়া ১/৪ চা চামচ, সয়া সস এক চা চামচ, পেঁয়াজ বাটা আধা চা চামচ, পানি পরিমাণ মতো, তেল এক টেবিল চামচ, লবণ স্বাদ মতো।

সাজানোর জন্য: গাজর একটি, লেটুস পাতা চার থেকে পাঁচটি, কাঁচা মরিচ চার থেকে পাঁচটি, কালোজিরা সামান্য।

প্রণালী: প্রথমে ময়দা তেল আর লবণ দিয়ে ভালো করে মাখতে হবে, ময়ান যত ভালো হবে ডাম্পলিং তত নরম হবে।

এবার প্যানে তেল দিয়ে একটু গরম করে তাতে কিমা আর বাকি সব উপকরণ একে একে দিয়ে একটু নেড়ে নামিয়ে নিন। একটি বাটিতে কিমা ঢেলে ঠাণ্ডা করে নিন।

এবার ময়দা মাখাটা দিয়ে লুচির মতো ছোট ছোট লেচি কেটে বেলতে হবে আর তার ভিতর একটু করে কিমার পুর দিয়ে মুখ বন্ধ করে পাখির মতো বানিয়ে নিন।

এবার টুইজার দিয়ে সুন্দর করে ডিজাইন করুন। যাতে দেখতে পাখির মতো মনে হয়। এবার এক টুকরা গাজর কেটে পাখির ঠোঁট বানিয়ে মুখের কাছে লাগিয়ে দিন।

এরপর কালোজিরা দিয়ে দুইটি চোখ বানিয়ে দিন। এরপর চুলায় স্টিমারে পানি ফুটতে দিন, পানি ফুটে উঠলে তাতে ডাম্পলিংগুলো সাজিয়ে ঢাকনা দিয়ে ১০ থেকে ১২ মিনিট ভাপ দিতে হবে।

ভাপ হয়ে গেলে প্লেটে সাজিয়ে গরম গরম সস বা চাটনি দিয়ে পরিবেশন করুন চিকেন ডাম্পলিং।