রক্তের বাড়তি কোলেস্টোরে রসুনের ব্যবহার জেনে নিন

সুস্থতা সবারই কাম্য। তবে সুস্বাস্থ্য বজায় রাখতে রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা নিয়ন্ত্রণে রাখা অবশ্যই প্রয়োজন। কিন্তু আমাদের নানান রকম অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের জন্য রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা বৃদ্ধি পাচ্ছে। সেই সঙ্গেই বাড়ছে হৃদরোগের আশঙ্কাও।

বিশেষজ্ঞদের মতে, রক্তে কোলেস্টেরলের মাত্রা সঠিক রাখার জন্য এবং ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কম করার জন্য স্বাস্থ্যকর খাদ্যাভ্যাস খুবই জরুরি। আর যাদের উচ্চ কোলেস্টেরলের সমস্যা রয়েছে, তাদের নিয়মিত রসুন খাওয়ার কথাও জানানো হচ্ছে।

সুস্বাস্থ্যের জন্য খুবই উপকারী রসুন, এটি রক্তে ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কম করে হার্ট অ্যাটাক, স্ট্রোকের মতো বিভিন্ন হৃদরোগের ঝুঁকি কম করতে সাহায্য করে। এছাড়া শুধু কোলেস্টেরল কমিয়ে হৃদরোগের ঝুঁকি কমানোই নয়, রসুনের আরো অনেক উপকারিতা আছে। এটি ওবেসিটির মতো ক্ষতিকর অসুখের ঝুঁকি কমাতে সাহায্য করে। শরীরে অত্যধিক মেদ জমতে দেয় না। নিয়মিত খাবারের তালিকায় রাখতে ওবেসিটি প্রতিরোধ করার পাশাপাশি নিয়মিত মদ্যপান ও ধূমপানের অভ্যাসও পরিত্যাগ করা যায় বলে জানা গেছে।

রসুনে যেসব উপকারী উপাদানগুলো রয়েছে তার মধ্যে অন্যতম হলো অ্যান্টিঅক্সেডেন্টস। এটি প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্টস উচ্চ কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। যা হৃদরোগের ঝুঁকি কমায়। তাই ক্ষতিকর কোলেস্টেরল কম করে হার্ট অ্যাটাক কিংবা স্ট্রোকের মতো হৃদরোগের ঝুঁকি কমাতে রোজকার খাবারের তালিকায় রসুন রাখাটা খুবই জরুরি। রান্নায় রসুনের ব্যবহার হোক কিংবা খালি পেটে, যেকোনোভাবেই রসুন খেলে উপকার পাবেন। তবে শরীরে কোনো সমস্যা থাকলে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নেবেন।