মৌচাক পিঠা যেভাবে বানাবেন

দেখতে দেখতে শীত চলে আসছে। আর শীত মানেই পিঠা-পুলিতে ভরপুর আয়োজন। শীত হোক, ঈদ হোক, ছোট বড় সব উৎসবে থাকা চাই সুস্বাদু পিঠার আয়োজন। বাহারি সব পিঠার ভীড়ে কখনো মৌচাক পিঠা খেয়ে দেখেছেন কি? পরিবার আর অতিথি আপ্যায়নে মৌচাক পিঠার জুড়ি নেই। তাই বিকেলের নাস্তায় খুব সহজেই বানিয়ে ফেলতে পারবেন এই চমৎকার পিঠাটি। চলুন তবে জেনে নেয়া যাক মৌচাক পিঠা তৈরির রেসিপিটি-

উপকরণ: ময়দা এক কাপ, তরল দুধ ১/৪ কাপ, ঘি ১/৪ কাপ, পানি চার কাপ, ভাজার জন্য তেল দুই কাপ, ঘি এক কাপ, চেরি চার থেকে পাঁচটি, বাদাম কুচি পরিমাণ মতো।

সিরার জন্য: চিনি এক কাপ, পানি আধা কাপ, এলাচ একটি।

প্রনালী: একটি বড় পাত্রে ঘি হাতে করে ফেটিয়ে নিন। আইস কিউব দিয়ে মাখালে ঘি দ্রুত সাদা হয়। এরপর আইস কিউব গুলো ফেলে দিন।

এবার এতে দুধ, ময়দা ও পানি দিয়ে ভালো করে ফেটে নিন। চাইলে হ্যান্ড হুইস্ক বা ডাল ঘুটনি দিয়েও ঘুটে নিতে পারেন। বেশ পাতলা গোলা তৈরি করুন।

এরপর একটি ছোট সসপ্যান নিন। সস প্যানের তলা গভীর ও ভারী হলে ভালো হয়। পিঠা ভাজার জন্য তেল ও ঘি একত্রে গরম করুন।

চুলা বেশি আঁচে এক চা চামচ করে গোলা তেলের উপর ঢেলে দিন। পুরো গোলাটা ছোট ছোট দানার মতো ছড়িয়ে যাবে। এর মধ্যে আবার এক চামচ গোলা দিন।

এভাবে পর পর পিঠা চাক না জমে যাওয়া পর্যন্ত গোলা দিয়ে দিতে থাকুন। এরপর সোনালি করে ভেজে তুলে নিন। এভাবে বেশ কিছু পিঠা তৈরি করে নিন।

এবার সিরা তৈরির জন্য পাত্রে চিনি, পানি, ও এলাচ দিয়ে ভালো করে ফুটিয়ে নিন। ঘন সিরা তৈরি হবে। পাত্রটি নামিয়ে কিছুটা ঠান্ডা করে নিন।

সিরার মধ্যে ভাজা পিঠার মৌচাকগুলো দিয়ে দুই থেকে তিন মিনিট অপেক্ষা করুন। এরপর তুলে নিন। পিঠার উপরে ইচ্ছে মতো চেরি বা বাদাম কুচি দিয়ে পরিবেশন করুন।