ঘোরোয়া ৪ উপায়ে সারাবছর জলপাই সংরক্ষণ করুন

জলপাই দিয়ে মজার মজার সব আচার বানিয়ে ফেলতে পারেন। শরবত এর পাশাপাশি ডাল ছোট মাছ অথবা সবজির তরকারিতে চমৎকার স্বাদ নিয়ে আসে জলপাই। চাইলে সারা বছর সংরক্ষণ করে খেতে পারেন ফলটি। জেনে নিন কিভাবে সংরক্ষণ করবেন।

লবণ পানি: লবণ পানিতে ডুবিয়ে মাস ছয়েক সংরক্ষণ করতে পারেন জলপাই। এজন্য কোন ধরনের দাগ ছাড়া জলপাই বেছে নিন। ভারী কিছু দিয়ে আঘাত করে সামান্য ফাটিয়ে নিন জলপাই। এবার একটি কাচের বয়ামে জলপাইগুলো ভালো করে সাজিয়ে রাখুন। যা একটি জগে পানি নিয়ে লবণ মেশান।

একটি আস্ত ডিম জগের পানিতে দিন। যদি ডিম ভেসে ওঠে তাহলে বুঝবেন লবণের পরিমাণ ঠিক আছে। ভেসে না উঠলে আরো খানিকটা লবণ মেশান। জলপাই ভর্তি বয়ানে পানি ঢেলে দিন এমনভাবে যেন সব জলপাই ডুবে থাকে। উপরে একটি চিজক্লথ দিয়ে ঢাকনা লাগিয়ে দিন। এক সপ্তাহ পর থেকে খেতে পারবেন লবণপানিতে সংরক্ষিত জলপাই। খাওয়ার আগে বের করে ঠান্ডা পানিতে ভিজিয়ে রাখুন ঘন্টাখানেক। এতে লবণাক্ত স্বাদ কমে আসবে। প্রতি মাসে একবার করে বদলে দিতে হবে বয়ামের পানি।

আস্ত জলপাই: জলপাই এর বোটা ছাড়িয়ে ধুয়ে নিন বার কয়েক। ভালো করে মুছে একটি প্লাস্টিকের ব্যাগে ভরে ব্যাগের বাতাস বের করে ফেলুন। ডিপ ফ্রিজে রেখে দিন ব্যাগ। ১ বছর পর্যন্ত ভালো থাকবে জলপাই।

সেদ্ধ জলপাই: কড়াইয়ে পানি ও ১ চা চামচ লবণ একসঙ্গে মিশিয়ে জলপাই সামান্য ভাপিয়ে নিন। পানি থেকে উঠিয়ে মুছে মুখ বন্ধ বাটিতে করে রেখে দিন ডিপ ফ্রিজে। রান্নার আগে বের করে নিন।

পিউরি: জলপাই সেদ্ধ করে চটকে নিন। সামান্য পানি দিয়ে ব্লেন্ড করে পিউরি বানিয়ে নিন। এবার মিহি পিউরি বাড়িতে রান্না লাগিয়ে রেখে দিন ফ্রিজারে। শরবত বানানোর আগে বের করে প্রয়োজন মতো মিশিয়ে নিন পানি ও অন্যান্য উপকরণের সঙ্গে।