ঋতুস্রাবের সময় খাওয়া জরুরি এই পাঁচটি খাবার, দেখুন বিস্তারিত

ঋতুস্রাব নারী শরীরের একটি স্বাভাবিক শারীরবৃত্তীয় প্রক্রিয়া। এ সময় দুর্বল লাগা, পেট ব্যথা, অস্বস্তি বিভিন্ন সমস্যা দেখা দেয়। কিছু খাবার রয়েছে যেগুলো ঋতুস্রাবের সময় এই দুর্বলতা ভাব কমাতে সাহায্য করে। ঋতুস্রাবের সময় খাওয়া জরুরি এমন পাঁচটি খাবারের নাম জানিয়েছে জীবনধারা বিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাই।

১. কলা: ক্লান্তি কমাতে এবং দ্রুত শক্তি যোগাতে কলা খুব উৎকৃষ্ট ফল। এই চমৎকার ফলটি ঋতুস্রাবের সময়ও খুব উপকার করে। কারণ কলার মধ্যে রয়েছে পটাশিয়াম ও ভিটামিন। এটি দ্রুত মেজাজকে ভালো করে এবং ঋতুস্রাবের সময় ক্লান্তি দূর করতে সাহায্য করে।

২. কাঠবাদাম: কাঠবাদাম মস্তিষ্কের জন্য বেশ ভালো। ঋতুস্রাবের সময় এটি খাওয়াও বেশ উপকারী। কাঠ বাদামের মধ্যে রয়েছে ওমেগা ৩ ফ্যাটি এসিড। এটি প্রদাহ কমায় এবং ঋতুস্রাবের ব্যথা কমাতে কাজ করে। এছাড়া কাঠবাদাম এর মধ্যে রয়েছে ভিটামিন বি ৬ ও ম্যাগনেসিয়াম। এটি ঋতুস্রাবের সময় শরীরের জড়তা কাটাতে সাহায্য করে।

৩. গ্রিন টি: সাধারণত ওজন কমানোর খাদ্য উপাদান হিসেবে গ্রিন টি পরিচিত। তবে আপনি কি জানেন, গ্রিন টি ইস্ট্রোজেনের মাত্রা কমাতে পারে এবং হরমোনের ভারসাম্য রক্ষায় সাহায্য করতে পারে? তাই ঋতুস্রাবের সময় এই চা পান করুন।

৪. আদা: ঋতুস্রাবের সময় অনেকেরই বমি বমি ভাব ও বমির সমস্যা হয়। আদা এ ধরনের সমস্যা কমাতে সাহায্য করে। তাই ঋতুস্রাবের সময় খাদ্যতালিকায় বেশী বেশী আদা রাখুন।

৫. খেজুর: খেজুরের মধ্যে রয়েছে আয়রন। এটি ঋতুস্রাবের সময় শরীরে শক্তি যোগাতে সাহায্য করবে। তাই এই সময় খাদ্যতালিকায় খাবার রাখুন।