এই শীতের রাতে মোজা, সোয়েটার পরে ঘুমানোর বিপত্তি জেনে নিন

শীতকালে আমরা সবাই শরীর গরম রাখার জন্য উলের পোশাক পরি। শীতের পোশাক আমাদের ঠান্ডা থেকে বাঁচতে সাহায্য করে, আরাম দেয়। কিন্তু আমাদের মধ্যে অনেকেই আছেন যাঁরা রাতে ওই গরম পোশাক ও মোজা পরেই ঘুমিয়ে পড়েন, যা স্বাস্থ্যের পক্ষে খুব ক্ষতিকারক। আপনিও যদি এই কাজ করে থাকেন, তাহলে জেনে নিন ভারী পোশাক পরে রাতে ঘুমোলে কী কী ক্ষতি হতে পারে?

শিশুদের অনেকেই বাচ্চাদের ঘুমের সময় গরম পোশাক পরিয়ে রাখেন। কিন্তু এতে উপকারের বদলে অপকারই হয় বেশি বলে মনে করেন বিশেষজ্ঞরা। গরমে ঘাম হয়ে গেলে বুকে ঠান্ডা বসে সর্দি-কাশির সম্ভবনা তৈরি হয়।

অনেকেই রাতে গরম কাপড়ের সঙ্গে পায়ে মোজা পরেও ঘুমোন। বিশেষজ্ঞদের মতে, এটি একেবারেই উচিত নয়। কারণ উলে থার্মাল ইনসুলেশন রয়েছে, যা ঘাম ভালোভাবে শোষণ করতে পারে না। এর ফলে ব্যাকটেরিয়া সৃষ্টি হয় এবং ক্ষত দেখা যায়। তাই চিকিৎসকরা রাতে উলের মোজার পরিবর্তে সুতির মোজা পরার পরামর্শ দেন।

রাতে গরম পোশাক পরে ঘুমোলে শরীর অনেক বেশি গরম হয়ে যায়, যার ফলে অস্থিরতা দেখা দেয়। এছাড়াও, নিম্ন রক্তচাপও ঘটে।

হার্টের রোগীদের জন্য ঝুঁকিপূর্ণ রাতে উষ্ণ সোয়েটার পরে কম্বল গায়ে দিয়ে ঘুমোলে শরীরের তাপ আরও বেড়ে যায়। হার্টের রোগীদের জন্য এটি বিপজ্জনক।

রাতে উলের পোশাক পরে শুলে ত্বক শুষ্ক হয়ে যায়। এর ফলে চুলকানির সমস্যা দেখা দেয়। তাই রাতে গরম পোশাক পরে ঘুমানো উচিত নয়। আর যাঁদের ত্বক বরাবরই সেনসিটিভ, তাদের সমস্যা আরও বাড়ে। গরম কাপড় পরে থাকার ফলে শরীরের আর্দ্রতা চলে যায়, যার ফলে ত্বকের রোগ বাড়ে।