সুস্বাস্থ্য ও সক্ষমতা বাড়াতে পুরুষদের এই পাঁচটি ফল খাওয়া জরুরি

নারী পুরুষ হবার শরীরের সুস্থতায় পুষ্টিকর খাবার খাওয়া জরুরি। একই সঙ্গে দিনে তিন থেকে চার লিটার পানি খাওয়া আবশ্যক। জানেন কি, শরীরের প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেলস আসে ফল থেকেই। এমনকি ফল থেকেই বেশি পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়।

বিশেষজ্ঞদের মতে, বিশেষ করে পুরুষদের মধ্যে সুষম আহারের প্রতি অনীহা রয়েছে। তবে পুরুষরা যদি প্রতিদিনের ডায়েটে পাঁচটি ফল রাখেন তাহলে শরীর সব ধরনের পুষ্টি উপাদানই পাবে। ফলে কোন পুষ্টির ঘাটতি হবে না।

জেনে নিন পুরুষরা খাদ্য তালিকায় কোন কোন ফল রাখবেন…

– বেদানা অ্যান্টিঅক্সিডেন্টে ভরপুর। একই সঙ্গে শরীরের লোহিত রক্তকণিকা তৈরিতে বিশেষ ভূমিকা রাখে এই ফল।

– রক্তে শর্করার পরিমাণ নিয়ন্ত্রণে দারুন কাজ করে আপেল। এতে থাকে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

– গবেষণায় দেখা গেছে শরীরচর্চার পর আঙ্গুর খেলে ব্লাড সুগার থাকে নিয়ন্ত্রণে। আঙ্গুরে থাকে ভিটামিন এ, সি, বি৬ সহ বিভিন্ন খনিজ উপাদান।

– পেঁপে কোষ্ঠকাঠিন্য দূর করে। এ ছাড়াও এটি শরীরকে আর্দ্র রাখে। এই ফলে থাকে হজমে সাহায্যকারী উপাদান। যা হজমশক্তি বাড়ায়। এ ছাড়াও পেঁপে ফাইবার সমৃদ্ধ ও কম ক্যালোরিসমৃদ্ধ ফল।

– গবেষণায় দেখা গেছে, নিয়মিত খেজুর খেলে শরীর বিভিন্ন ভাবে উপকৃত হয়। নানা ধরনের কঠিন রোগ থেকেও দূরে থাকা যায়। শুক্রাণুর সংখ্যা বাড়াতে ভূমিকা রাখে খেজুর।