এই শীতকালে বিশেষ যে উপকারিতা পেতে পেয়ারা খাবেন, দেখুন বিস্তারিত

শীতকালে বাজারে বিভিন্ন ধরনের সবজি ও ফলের দেখা মেলে। যা পুষ্টিগুণে পরিপূর্ণ। যদিও বছরের অন্যান্য সময়েও বিভিন্ন ফল ও সবজি পাওয়া যায়, তবে শীত মানেই রংবেরঙের সব সবজি ও ফলের সমাহার। আর প্রত্যেকটি সবজি ও ফলের গুণাগুণ থাকে ভিন্ন ভিন্ন। তাই এই সময়টা একসঙ্গে অনেক পুষ্টি পাওয়া সম্ভব হয়।

শীতের ফলগুলোর মধ্যে অন্যতম হচ্ছে পেয়ারা। যা সারাবছর জুড়েই বাজারে পাওয়া যায়। পেয়ারার গুণাগুণের কথা আমরা কমবেশি সবাই জানি। তবে শীতকালে পেয়ারা খাওয়ার বিশেষ কিছু উপকারিতার বিষয়টি অনেকের অজানা। চলুন তবে জেনে নেয়া যাক শীতকালে পেয়ার খাওয়ার আশ্চর্য কিছু উপকারিতা সম্পর্কে-

>> রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে পেয়ারা। এতে রয়েছে প্রচুর পরিমাণ পটাশিয়াম।

>> দৃষ্টিশক্তি বাড়াতে সাহায্য করে পেয়ারা, কারণ পেয়ারায় রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন এ।

>> ডায়াবেটিস নিয়ন্ত্রণেও দারুণ কাজ করে পেয়ারা। কারণ পেয়ারায় অনেক ফাইবার আছে। তা শরীর থেকে বাড়তি চিনি শুষে নিতে পারে।

>> পেয়ারায় রয়েছে ব্যাকটেরিয়ার বিরুদ্ধে লড়ার ক্ষমতা। পেটের কোনো অসুখে কার্যকরী পেয়ারা। ডায়রিয়ার চিকিৎসায় পেয়ারা কার্যকরী।

>> পেয়ারায় ক্যালশিয়াম থেকে ফসফরাস, খাদ্যের বিভিন্ন উপাদান রয়েছে। সেই সঙ্গে পেয়ারায় রয়েছে প্রচুর পরিমাণ ভিটামিন সি। শুনতে অবাক মনে হলেও কমলালেবুর চেয়ে কোনো অংশে ভিটামিন সি কম থাকে না পেয়ারায়। এ জন্য শীতাকলে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে পেয়ারা।