বাড়তি বয়সে শিশুর উচ্চতা নিয়ে চিন্তিত? সাধারন এই ৫ খেলায় বাড়বে উচ্চতা

শিশুদের বড় হওয়ার (Child Growth)সঙ্গে উচ্চতার নিবিড় যোগ। দু’দিন আগে কেনা জামা-জুতো ছোট হয়ে যায়।

আজ যে তাকে হাত পৌঁছত না, কাল সেখানেই নাগাল পায় দিব্যি। আসলে বয়সের সঙ্গে সামঞ্জস্য রেখে বাড়ে শিশুর উচ্চতা। আর এটাই জানান দেয় শিশুর শারীরিক সুস্থতা।

শিশুর উচ্চতা নির্ধারণে মা-বাবার জিন গুরুত্বপূর্ণ (Child Growth) ভূমিকা পালন করে। তাও একটা বয়সের পর থেকে শিশুর উচ্চতা ঠিকমতো না বাড়লে শরীরচর্চায় সেই সমস্যার সমাধান হতে পারে। বেশ কিছু খেলাও রয়েছে যা উচ্চতার বৃদ্ধিকে প্রভাবিত করতে পারে। নিয়মিত খেলাধুলায় শরীরের স্ট্রেচিং হয়। এতে সে লম্বাও হবে, ফ্লেক্সিবিলিটিও বাড়বে।

বাস্কেটবল: এই খেলায় অনবরত লাফানো, দৌড়নোর মতো (Child Growth)শারীরিক কসরত চলে। শরীরের স্ট্রেচিং হয় পুরোমাত্রায়। ফলে রক্তচলাচল বাড়ে। যা উচ্চতা বাড়ানোর বিশেষ সহায়ক। অনবরত লাফানো, দৌড়নোর কারণে অতিরিক্ত মেদও ঝরে যায়।

ব্যাডমিন্টন: উচ্চতা বৃদ্ধির জন্য ব্যাডমিন্টনের জুড়ি নেই। কাঁধের পেশিকে সচল করে। মেরুদণ্ডের পেশিগুলি (Child Growth)টানটান হয়ে যায়। যা লম্বা হতে বেশ কিছুটা সাহায্য করে। ব্যাডমিন্টন জিমন্যাস্টিকের নিখুঁত ফর্মও বটে।

টেনিস: ব্যাডমিন্টনের মতো টেনিসেও লাফাতে দৌড়তে হয় অনবরত। বিশেষ করে টেনিসের শট এবং স্ম্যাশগুলি শিশুর কাঁধ এবং কাঁধের পিছনের পেশিগুলিকে নমনীয়তা দেয়। মেরুদণ্ডকে প্রসারিত করে। যার ফলে হাড়ের বিকাশ ও বৃদ্ধি হয়।

সাঁতার: একটা বয়সের পর শরীর-স্বাস্থ্য ভালো রাখতে অনেকেই শিশুকে সাঁতার শেখাতে শুরু করেন। কিন্তু কেবল শরীর-স্বাস্থ্য ভাল রাখা নয়, উচ্চতা বাড়াতেও সাহায্য করে এই সাঁতার। এতে শরীরের নমনীয়তা অনেক বেড়ে যায়, কোষগুলিও সক্রিয় হয়ে ওঠে। সাঁতার কাটার ফলে দেহের প্রতিটি পেশিই সক্রিয় হয়, যা উচ্চতা বাড়াতে সাহায্য করে।

দড়িলাফ: খুবই পরিচিত খেলা। নিয়মিত দড়ি লাফ খেললে শিশুর শরীরের কোষকে মাথা থেকে পা পর্যন্ত ট্রিগার করে এবং সক্রিয় করে তোলে। এই ধরনের ব্যায়াম শরীরের সুশৃঙ্খল বৃদ্ধি এবং উচ্চতা বৃদ্ধির জন্য সর্বোত্তম বলে মনে করেন বিশেষজ্ঞরা।

তবে এই সব খেলা শুরুর আগে শিশু যাতে ওয়ার্ম আপ করে নেয় সেদিকে খেয়াল রাখতে হবে।