প্রেম কিংবা দাম্পত্য সম্পর্ক ভাঙ্গনের পর প্রিয়জনকে ভুলে যাওয়ার ৯ উপায়

প্রেম কিংবা দাম্পত্য সম্পর্ক ভেঙ্গে যাওয়া কারো কাম্য নয়। সম্পর্কে বিভিন্ন সময় টানাপোড়েন দেখা দেয়। সব বাধা পেরিয়ে নতুন করে জীবনকে এগিয়ে নিয়ে যেতে হয়। অনেক সময় প্রেম কিংবা দাম্পত্য সম্পর্কে এতটাই চিড় ধরে যে, দুজন ভিন্ন পথ বেছে নেন।

তবে আদৌ কি ভালোবাসার মানুষটিকে মন থেকে বলতে পারেন কেউ! বিচ্ছেদের কষ্ট প্রতিনিয়তই হয় কষ্ট দেয় সবাইকে। ভালোবাসার মানুষকে ভুলে থাকতে অনেকেই বিভিন্ন পথ বেছে নেন। যার কোন টি ভালো আবার কোনোটি খারাপ। তাই বিচ্ছেদের পর প্রিয় মানুষটিকে ভুলতে ৯ উপায় অনুসরণ করুন-

১. নিজেকে সময় দিন। প্রয়োজনে কান্না বা চিৎকার করুন। বিচ্ছেদে কষ্ট হওয়া স্বাভাবিক। তাই বাস্তবতা মেনে নিয়ে নিজেকে সামলানোর চেষ্টা করুন।

২. নিজেকে মিথ্যা সান্ত্বনা দেবেন না। কষ্ট পেলে অনেকেই নিজেকে মিথ্যা সান্ত্বনা দিয়ে ঘটনাটি ভোলার চেষ্টা করেন। যা পরবর্তী সময়ের জন্য বিপদজনক হতে পারে তাই সত্যিটা মেনে নিন।

৩. নিজেকে পরিশুদ্ধ করতে সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে কিছুদিন বেরিয়ে আসুন। চারপাশের পরিবেশ, পরিবার ও নিজের জীবনকে নিয়ে চিন্তা করুন। কি হারিয়েছেন সেটা না ভেবে ভবিষ্যতে কি করবেন তা ভাবুন।

৪. প্রিয়জনের কোনো স্মৃতি চিহ্ন থাকলে তা নষ্ট করে ফেলুন কিংবা তাকে ফিরিয়ে দিন। কারন সে সব জিনিস শুধুই আপনাকে তার কথা মনে করিয়ে দেবে। যা আপনার জন্য হতে পারে কষ্টকর।

৫. অনেকেই প্রাক্তন কে ক্ষমা করতে চান না। তার ওপর রাগ ক্ষোভ প্রকাশ করে রাখেন। জনপ্রিয় ওই মানুষটি সবচেয়ে ঘৃণার পাত্র হয়ে ওঠে বিচ্ছেদের পর। যা একেবারেই ঠিক নয়। এজন্য প্রাক্তন কে ক্ষমা করে দিন।

৬. নিজেকে খুশি ও সুখী রাখার চেষ্টা করুন। নিজের জীবনকে সুন্দরভাবে এগিয়ে নিয়ে চলুন। একা সময় না কাটিয়ে বরং পরিবার ও বন্ধুদের সঙ্গে সময় কাটান।

৭. প্রাক্তন এর ওপর রাখো জমিয়ে না রেখে বরং তাঁর প্রতি কৃতজ্ঞ থাকুন। এতে আপনার মানবিকতা প্রকাশ পাবে। মনে রাখবেন একটা সময় কিন্তু সে আপনার ভালোবাসার মানুষ ছিলেন। তাই বিচ্ছেদের পর তাকে অসম্মান করবেন না।

৮. একবার প্রেমের সম্পর্ক ভেঙে গিয়েছে বলে যে বারবার ভাঙবে তা কিন্তু নয়। অতীতের কথা ভেবে নতুন সম্পর্কে না জড়ানোর বিষয়টি ঠিক নয়।

৯. প্রাক্তন কে ভুলে যাওয়া কঠিন হলেও নিজেকে যদি ভালবাসেন তাহলে ঐ কষ্ট পুষিয়ে নিতে পারবেন। তবে অনেকেই নেতিবাচক চিন্তা ভাবনার কারণে বিচ্ছেদের কষ্ট ভুলতে নেশাগ্রস্ত হয়ে পড়েন। এমন চিন্তা ভাবনা থেকে দূরে থাকুন। শত কষ্ট হলেও খারাপ সময় টুকু পাশ কাটিয়ে যেতে পারলে আপনি সুখের দেখা পাবেন।