আমাদের শরীর ও মন নিয়ন্ত্রণের ১০টি অসাধারণ টিপস শিখে নিন

অতীতে এটা অবিশ্বাস্য হলেও বিজ্ঞান আজকে স্বীকার করে নিয়েছে দেহের উপর মনের অনেক বড় প্রভাব রয়েছে। আমাদের শরীর ও মন উভয়ই একে অন্যের সাথে নিবিড়ভাবে যুক্ত এবং সবচেয়ে মজার বিষয় হলো, এদের খুব সহজেই নিয়ন্ত্রণ করা সম্ভব।

আমরা দেহ সবসময়ই নতুন আবিষ্কার এবং গবেষণার খোঁজ খবর রাখার চেষ্টা করি এবং আপনাদের জন্য সংগ্রহ করি জীবনকে সহজ এবং কার্যকর করার নানা টিপস। এবারও তার ব্যাতিক্রম নয়। চলুন দেখে নেওয়া যাক এবারের অসাধারণ সেই টিপসগুলো।

১. কম খেতে বাম হাত ব্যবহার করুন

অনেকেই আছেন খাওয়া শুরু করলে নিজেকে থামাতে পারেন না। তাদের বলছি, যদি কম খেতে চান, বাম হাতে খান। বাম হাত আমাদের ডান হাতের চেয়ে কম সক্রিয়। তবে আপনি যদি বামহাতি হন তাহলে ডান হাত দিয়ে খাবেন। গবেষকরা বলছেন, কম সক্রিয় হাত দিয়ে খাবার খেলে স্বাভাবিকের চেয়ে কম খাওয়া হয়।

২. দাঁত ব্যথা কমাতে হাতে বরফ রাখুন

শুনতে বেশ আশ্চর্যজনক মনে হলেও এক গবেষণায় এটি পাওয়া গেছে। যে পাশের দাঁত ব্যথা করছে সেই পাশের হাতের তালুজুড়ে বরফ ঘষলে অবিশ্বাস্যভাবে ব্যথা কমে যায়।

৩. মনে রাখতে পড়ার পর ঘুমি পড়ুন

এই গবেষণায় দেখা গেছে এটি সত্যি সত্যি কাজ করে — যদি নতুন কিছু শেখার পরই ঘুমিয়ে পড়েন, তাহলে পড়ার পর দীর্ঘক্ষণ জেগে থাকার চেয়ে অনেক বেশি মনে রাখতে পারবেন।

৪. মনোযোগের জন্য চুইংগাম চিবান

গবেষকরা জানিয়েছেন যে, দীর্ঘক্ষণ ধরে কিছু করা বা পড়ার সময় চুইংগাম চিবালে আপনার ধৈর্যচ্যুতি ঘটবে না। অর্থাৎ চুইংগাম কাজ বা পড়াশোনার প্রতি আপনাকে মনোযোগী করে তুলবে।

৫. মুখে পেন্সিল রাখলে মেজাজ ফুরফুরে হয়

যদি আপনি কোনো কারণে বিরক্ত থাকেন তাহলে মুখে পেন্সিল নিয়ে দেখতে পারেন। একটি মানসিক গবেষণা প্রকল্প দেখিয়েছে যে, মুখে হাসির ভাব আনবে এমনভাবে পেন্সিল বা চপস্টিক জাতীয় কিছু রাখলে আপনার মনে ফুরফুরে ভাব আসবে।

৬. ভালো করতে পরীক্ষার আগে নিজের অনুভূতিগুলো লিখুন

শিকাগো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বিশ্বাস করেন এই কৌশলটি কাজ করে। ভালো ফলাফল পেতে পরীক্ষার আগে আপনার ভয় এবং দুর্বলতাগুলো সম্পর্কে লিখে ফেলুন।

৭. ভালো করে শুনতে ডান কান বাড়িয়ে দিন

প্রতিদিনের শব্দ দূষণের কারণে আমাদের কান স্বাভাবিকের চেয়ে কম শুনতে শুরু করে। যদিও, একটি গবেষণা বলছে যে শিশু এবং বয়স্ক উভয়ই ডান কানে ভালো শোনেন।

৮. জেট ল্যাগ কাটাতে খাওয়ার সময় ঠিক রাখুন

আমাদের অনেকই জেট ল্যাগের অভিজ্ঞতা পেয়েছেন। গবেষণা বলছে এটি থেকে নিজেকে বাঁচানো সম্ভব — কেবল মাত্র খাওয়ার সময়টা ঠিক রাখতে হবে। পৃথিবীর যেখানেই যান, যে টাইমজোনেই থাকেন, আপনাকে পূর্বের নির্দিষ্ট সময়েই খাবার খেতে হবে।

৯. বড় কাজকে ছোটো ছোটো অংশে ভাগ করে করুন, গতি বাড়বে

বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে, যেকোনো কাজকে ছোটো ছোটো ভাগে ভাগ করে করলে তা করতে বেগ পেতে হয় না। কীভাবে কাজ করলে এই ছোটো ছোটো কাজগুলো ভালোভাবে শেষ করা যাবে সে বিষয়ে আপনাকে আগেই ছক কেটে নিতে হবে।

১০. দিন শুরু করুন কঠিন কাজ দিয়ে

হালকা কাজ দিয়ে দিন শুরু করার অভ্যাস আমাদের সকলের, যা কাজের গতি কমিয়ে দিতে নেতিবাচক ভূমিকা রাখে। এর বদলে, একটি গবেষণা জানাচ্ছে যে আমাদের ঠিক উল্টোটা করা উচিৎ — দিনের শুরুতে করতে হবে সারাদিনের সবচেয়ে কঠিন কাজটি। তাহলে দিনভর অন্যান্য কাজে গতি আসবে।

জীবনকে সহজ করতে আপনি কোন টিপস মেনে চলেন?