পিরিয়ডের সমস্যা? জেনে নিন কী কী কারণে হতে পারে অনিয়মিত মাসিক

প্রতি মাসে লেগেই আছে একের পর এক সমস্যা। জেনে নিন কী কী কারণে হতে পারে অনিয়মিত মাসিক (Irregular Periods) ।

প্রতিমাসেই সমস্যা লেগে আছে। কোনও মাসে এগিয়ে যাচ্ছে পিরিয়ডস (Periods), কোনও মাসে পিছিয়ে যাচ্ছে। কোনও মাসে ব্লিডিং বেশি হচ্ছে তো কোনও মাসে কম। প্রতি মাসেই একটা না একটা সমস্যা। এই সকল সমস্যা থেকে মুক্তি পাবেন কী করে বুঝে উঠতে পারছেন না। এমন সমস্যা হলে সবার আগে ডাক্তারি (Doctor) পরামর্শ নেওয়া প্রয়োজন। কারণ আমাদের অজান্তেই শরীরে বাসা বাঁধে একাধিক রোগ। যার জন্য পিরিয়ডস নিয়ে সমস্যা চলতেই থাকে। তবে, এছাড়াও আরও কয়টি কারণে এমন সমস্যা হতে পারে। জেনে নিন কী কী কারণে হতে পারে অনিয়মিত মাসিক (Irregular Periods) ।

হয়তো হঠাৎ করে কয়েক কিলো ওজন কমিয়েছেন (Weight Loss)। ওজন কমানোর জন্য বদলেছেন খাদ্যতালিকা। বদলেছে, সকল অভ্যেস। এর জন্য মাসিকের সমস্যা হতে পারে। হঠাৎ করে অভ্যেস পরিবর্তন করলে তার প্রভাব শরীরে পরে। এর সঙ্গে এমন সমস্যা দেখা দিতে পারে। তবে, এতে তেমন চিন্তার কিছু নেই। এছাড়াও, অধিক এক্সারসাইজ (Exercise) করলেও অনেক সময় মাসিকে সমস্যা দেখা দেয়। এই কারণে অ্যাথলেটিকরা প্রায়শই অনিয়মিত মাসিকের সমস্যায় ভোগেন।

ডাক্তাররা রোজ ৮ ঘন্টা ঘুমের নির্দেশ দেন। তবে, এই কথা খুব কম জনই শোনেন। রাতে শুতে যাওয়ার আগে মোবাইল ঘাঁটা, রাত জেগে সিনেমা দেখা কিংবা নিত্যদিন অফিসে নাইটের (Night Shift) জন্য শরীরে খারাপ প্রভাব পড়ে। এর থেকে দেখা দিতে পারে ইরেগুলার পিরিয়ড (Irregular Periods) । মাসিকে নানা রকম সমস্যা হয় পর্যাপ্ত ঘুম না হলে, তাই সুস্থ থাকতে চাইলে রোজ নির্দিষ্ট সময় ঘুমান।

অফিসে কাজের চাপ, বাড়ি ফিরে সংসারের চাপ। একদিকে বসের দেওয়া টার্গেট অন্যদিকে পারিবারিক অশান্তি। এসবের জন্য মানসিক চাপে (Stress) ভোগেন অনেকেই। এই থেকে দেখা দিতে পারে মানসিক চাপ। আর এই মানসিক চাপের খারাপ প্রভাব পড়ে শরীরে। এর জন্য যেমন শরীরে বাসা বাঁধে একাধিক রোগ, তেমনই সমস্যা হতে পারে মাসিক(Irregular Periods) নিয়ে। তাই সুস্থ থাকতে চাইলে মানসিক চাপ মুক্ত থাকুন। তা না হলে, একাধিক কঠিন রোগ শরীরে বাসা বাঁধবে। তাছাড়া, গর্ভনিরোধক ওষুধ খাওয়ার জন্য মাসিকের সমস্যা দেখা দেয়। এটি শরীরের বিভিন্ন প্রক্রিয়ার ওপর খারাপ প্রভাব ফেলে। তাই গর্ভনিরোধক পিল (Birth Control Pills) খাওয়ার আগে ডাক্তারি পরামর্শ নিন।