দীর্ঘক্ষণ বসে থাকার ফলে আপনার শরীরের এই ৭টি মারাত্মক ক্ষতি হচ্ছে

আহ! সারাটা জীবন যদি বসে খেতে পারতাম, তাহলে কত মজাই না হতো!- এরকম দিবাস্বপ্ন যতই সুখের হোক, বসে বসে বেশিদিন উদরপূর্তি করা যেত না। কারণ আধুনিক চিকিৎসাবিজ্ঞানে বলা হচ্ছে বেশিক্ষণ বসে থাকা ধূমপানের মতোই ক্ষতিকর; যা অকাল মৃত্যুর কারণ হতে পারে।

আপনি কি কখনো হিসাব করে দেখেছেন আপনি সারাদিনে কতক্ষণ বসে থাকেন? কম্পিউটারে কাজ করার সময় বা টিভি দেখার সময় একটানা অনেকক্ষণ বসে থাকেন অনেকেই। আসুন জেনে নিই সারা দিন বসে থাকার ফলে যে ৭টি মারাত্মক ক্ষতি হচ্ছেে আপনার।

১. DVT বা ডিপ ভেইন থ্রম্বোসিস

বেড রেস্টে আছেন এমন রোগীদের, দীর্ঘযাত্রার বিমান ভ্রমণ করেন যারা, কম্পিউটার বা টিভির সামনে অনেকক্ষণ বসে থাকেন যারা তাদের DVT হওয়ার সম্ভাবনা বেশি। এটি তীব্র আকার ধারণ করলে মৃত্যু পর্যন্ত হতে পারে। DVT হলে পায়ের গভীরের শিরায় রক্ত জমাট বাঁধে। যার ফলে হৃদপিণ্ড ও ফুসফুসের রক্ত প্রবাহে প্রভাব পড়ে।

২. স্থূলতা

৬-৮ ঘন্টার বেশি সময় বসে সময় কাঁটালে এবং ব্যায়াম না করলে মোটা হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়। দীর্ঘক্ষণ বসে থাকার ফলে সব চর্বি এসে উদর অঞ্চলে জমা হতে থাকে। এর ফলে হৃদপিণ্ডের রক্ত সংবহন বাঁধাগ্রস্থ হয়। এছাড়াও ডায়াবেটিস ও হাইপারটেনশনের মত লাইফ স্টাইল ডিজিজ হওয়ারও সাধারণ কারণ হচ্ছে স্থূলতা।

৩. করোনারি আর্টারি ডিজিজ

আমেরিকান কলেজ অফ কার্ডিওলজির ৬৪ তম বার্ষিক সায়েন্টিফিক সেশনে উপস্থাপন করা হয় যে, দীর্ঘ সময় বসে থাকা করোনারি আর্টারি ক্যালসিফিকেশন সৃষ্টি করে যা করোনারি আর্টারি ডিজিজ এর একটি প্রারম্ভিক চিহ্ন। এর কারণ দীর্ঘক্ষণ বসে থাকলে হরমোন ও এনজাইম নিঃসৃত হয় যা অতিরিক্ত ক্যালসিয়াম জমা করে ধমনীর ভেতরের প্রাচীরে এবং আর্টেরিওস্ক্ল্যারোসিস হওয়ার ঝুঁকিও বৃদ্ধি করে।

৪. উচ্চ রক্তচাপ

ঘন্টার পর ঘন্টা চেয়ারে বসে কাটানোর অভ্যাস যদি আপনার থাকে তাহলে এটি হতে পারে উচ্চ রক্তচাপ হওয়ার প্রধান কারণ। স্থূলতা এবং স্ট্রেসের মত ক্রমবর্ধমান রক্তচাপ ও হৃদরোগ হওয়ার ঝুঁকি বৃদ্ধি করে।

৫. ডায়াবেটিস

যত বেশি সময় আপনি টিভি দেখে কাটাবেন, কম্পিউটারে কাজ করবেন অথবা ড্রাইভিং করবেন তত আপনার টাইপ ২ ডায়াবেটিস হওয়ার ঝুঁকি বৃদ্ধি পাবে। দীর্ঘ সময় ধরে বসে থাকার ফলে শরীরে গ্লুকোজ জমা হতে থাকে এবং এনার্জি খরচ কম হয় বলে রক্তের গ্লুকোজের মাত্রা বৃদ্ধি পায় ও মোটা হওয়ার সম্ভাবনাও বৃদ্ধি পায়। এটি দীর্ঘদিন যাবৎ থাকলে হার্টের কাজের প্রতিবন্ধকতা সৃষ্টি করে।

৬. ক্ষতি হয় মস্তিস্কের

গবেষকদের মতানুসারে আপনি যদি বেশিরভাগ সময় বসে কাটিয়ে থাকেন, আপনার সতর্ক হওয়ার প্রয়োজন আছে। তারা বলেছেন, দিনের দীর্ঘসময় বসে কাটিয়ে দেওয়া আপনার ব্রেইনের কার্যকারিতার উপর নেতিবাচক প্রভাব ফেলে।

৭. মেরুদণ্ড ক্ষতিগ্রস্ত হয়

যে কোনো স্থানেই দীর্ঘ সময় বসে থাকার কারণে মেরুদণ্ডে মারাত্মক ক্ষতি হয়। এ ছাড়া এ কারণে হৃদরোগ, ডায়াবেটিকস, মলাশয় (কোলন) ক্যানসার, পিঠ ও পেশিতে সমস্যা, ধমনির গভীরে রক্ত জমাট বেঁধে যাওয়া, হাড় দুর্বলতা, মানসিক চাপ ও স্মৃতিলোপের মতো রোগ দেখা দিতে পারে।