সুস্বাদু এবং পুষ্টিকর ‘টুনা মাছ ভুনা’

স্বাস্থ্য সচেতন মানুষরা তাদের খাবারের তালিকায় প্রতিদিন শাক-সবজির পাশাপাশি মাছ থাকাটা চাই। আর সেটা কোনো জিয়াল মাছ কিংবা সামুদ্রিক মাছ হলে তো আর কথাই নেই। সামুদ্রিক মাছগুলো খেতে খুবই সুস্বাদু এবং পুষ্টিকর।

আজকের আয়োজনে রয়েছে টুনা মাছ। এই টুনা মাছে রয়েছে খাদ্য উপাদনের বেশ কয়টি প্রয়োজনীয় উপাদান। যা আমাদের শরীরের জন্য খুবই দরকারি। তাছাড়া খেতে খুবই সুস্বাদু। রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক টুনা মাছ ভুনার রেসিপিটি-

উপকরণ: টুনা মাছের ক্যান বড় একটি (বাজারে পাবেন), টমেটো কুচি বড় একটি, পেঁয়াজ পাতা কুচি দুই টেবিল চামচ, তেল ৪ থেকে ৫ টেবিল চামচ, পেঁয়াজ কুচি আধা কাপ, রসুন বাটা আধা চা চামচ, হলুদ গুঁড়া এক চা চামচ, মরিচ গুঁড়া দেড় চা চামচ, ধনিয়া গুঁড়া এক চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, লবণ স্বাদ মতো, কাঁচা মরিচ ফালি করা দুই থেকে তিনটি, ধনিয়া পাতা কুচি পরিমাণ মতো।

প্রণালী:

প্রথমে টুনা মাছের ক্যান খুলে, মাছের অতিরিক্ত তেল ফেলে দেবেন। এবার একটি প্যানে তেল গরম করে তাতে পেঁয়াজ কুচি ভেজে নিন।

পেঁয়াজ নরম হয়ে আসলে রসুন বাটা, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া, ধনিয়া গুঁড়া, জিরা গুঁড়া, লবণ ও অল্প পানি দিয়ে মশলা ভালো করে কষিয়ে নিন।

তেল মশলার উপরে উঠে আসলে টমেটো কুচি দিয়ে আরো কিছুক্ষণ কষিয়ে নিন।

টমেটো কিছুটা গলে গেলে টুনা মাছ দিয়ে নেড়ে চেড়ে অল্প করে পানি দিয়ে রান্না করুন চার থেকে পাঁচ মিনিট।

যখন টুনা মাছের পানি শুকিয়ে মাখা মাখা হয়ে আসবে তখন কাঁচা মরিচ, পেঁয়াজ পাতা কুচি ও ধনিয়া পাতা কুচি দিয়ে ঢেকে মৃদু আঁচে দুই থেকে তিন মিনিট রান্না করুন।

হয়ে গেলে নামিয়ে ভাত, রুটি বা পরোটার সঙ্গে গরম গরম পরিবেশন করুন।