নিজেই তৈরি করুন সল্ট বিস্কুট

সল্ট বিস্কুট প্রায় সবাই খেতে পছন্দ করে। বিকেলে এক কাপ গরম গরম চায়ের সঙ্গে একটি সল্ট বিস্কুট এনে দিতে পারে স্বাদ। এটিকে হালকা নাস্তা ও বলা যেতে পারে। সবাই দোকান থেকেই সাধারণত এই সল্ট বিস্কুট কিনে থাকে।

তবে আপনি চাইলে নিজ হাতে ঘরেই তৈরি করে ফেলতে পারেন। তাতে একদিকে যেমন স্বাস্থ্যসম্মত হবে অন্যদিকে নিজ হাতে তৈরি করে পরিবারের সবাইকে খাওয়ানোও হবে। চলুন তবে জেনে নেয়া যাক সল্ট বিস্কুট তৈরির রেসিপিটি-

উপকরণ: ময়দা তিন কাপ, সুজি আধা কাপ, লবণ পরিমাণ মতো, অরেঞ্জ বা লেমন জুস দুই থেকে তিন টেবিল চামচ, বেকিং পাউডার দেড় চা চামচ, কালো জিরা এক চামচ, পানি পরিমাণ মতো, তেল দুই টেবিল চামচ, ডালডা / বনস্পতি / ভেজিটেবল সর্টিং আধা কাপ।

প্রণালী: প্রথমে সব উপকরণ একসঙ্গে ভালোভাবে মিশিয়ে নিয়ে একটি ডো তৈরি করে নিন। এবার এই ডো টা একটি বাটির মধ্যে ঢাকনা বা পরিষ্কার কাপড় দিয়ে ভালো করে মুড়িয়ে ঢেকে রাখুন দুই থেকে তিন ঘণ্টা।

এতে করে ডো ফুলে যাবে এবং নরম হবে বেশ। এরপর ডো নিয়ে রুটির মতো মোটা করে বেলে নিন। বেলে নেয়ার পর উপরে কালো জিরা দিয়ে ভালো করে হাত দিয়ে হালকা হাতে চেপে দিন।

যাতে করে কালো জিরাগুলো ময়দার মধ্যে মিশে যায়। এরপর উপরে একটু তরল দুধ ছিটিয়ে দিন। দুধ ছিটিয়ে দিয়ে অল্প পরিমাণে লবণ বা চাইলে চিনি ও যোগ করতে পারেন। এবার রুটি গোল সাইজ করে কেটে নিন।

অথবা আপনি চাইলে চার কোণা করেও কেটে নিতে পারেন। এখন ১৮০° তে ২০ থেকে ৩০ মিনিট বেক করে নিন। হয়ে গেলে নামিয়ে গরম গরম চা বা কফির সঙ্গে পরিবেশন করুন মজাদার সল্ট বিস্কুট।