শীতের সবজি দিয়ে স্পেশাল বিরিয়ানি

এখন চলছে শীতকাল। আর এই শীতে নানা রকমের সবজি পাওয়া যায়। এ সময় তুলনামূলকভাবে দামও একটু কম থাকে। আর শীতকালীন রেসিপিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে সবজি বিরিয়ানির রেসিপি।

খুব কম ভোজন রসিক বাঙালিই আছেন যে পোলাও পছন্দ করেন না। পোলাও এর পাশাপাশি বিরিয়ানি অনেকের খুবই পছন্দের একটি খাবার। তবে সবজি বিরিয়ানি কখনো খেয়েছেন কি? না খেয়ে থাকলে আজই রান্না করে খেয়ে দেখুন। এটি খেতে খুবই সুস্বাদু। রান্না করাও খুব সহজ। চলুন জেনে নেয়া যাক সবজি বিরিয়ানির সহজ রেসিপিটি-

উপকরণ: পোলাও চাল এক কাপ, টকদই আধা কাপ, পেঁয়াজ কুচি এক কাপ, আদা-রসুন কুচি এক টেবিল চামচ, ফুলকপি ১/৪ কাপ, বিনস ১/৪ কাপ, গাজর কুচি ১/৪ কাপ, আলু ১/৪ কাপ, পুদিনা পাতা কুচি ১/৪ কাপ, ধনিয়া পাতা কুচি ১/৪ কাপ, তেল পরিমাণ মতো, লবণ পরিমাণ মতো, পানি পরিমাণ মতো, জিরা এক চা চামচ, লবঙ্গ ৪টি, দারুচিনি দুইটি, তেজপাতা একটি, গোলমরিচ ৮ থেকে ১০ টি, মরিচের গুঁড়া আধা চা চামচ, ধনিয়া গুঁড়া এক টেবিল চামচ, বিরিয়ানি মশলা দুই টেবিল চামচ।

প্রণালী: প্রথমে পোলাও চাল ভালো করে ধুয়ে ৩০ মিনিট পানিতে ভিজিয়ে রাখুন। ৩০ মিনিট হয়ে গেলে চালের পানি ফেলে দিতে হবে।

এরপর প্যানে তেল গরম করে তাতে গোলমরিচ, লবঙ্গ, জিরা, তেজপাতা, এলাচ দিন।

এরপর এতে পেঁয়াজ কুচি দিয়ে একটু ভেজে তাতে আদার-রসুন বাটা, পুদিনা পাতা এবং ধনিয়া পাতা কুচি দিয়ে কিছুক্ষণ রান্না করুন।

এরপর এতে গাজর, ফুলকপি, আলু, বিনস দিয়ে দিন।

এরপর সবজি রান্না হয়ে এলে তাতে বিরিয়ানি মশলা, লবণ, ধনিয়া গুঁড়া, মরিচ গুঁড়া ও টকদই দিয়ে পাঁচ থেকে ছয় মিনিট রান্না করতে হবে।

এরপর তাতে চাল দিয়ে মশলার সঙ্গে ৫ মিনিট নেড়ে পরিমাণ মতো পানি দিন। চাল, সবজি সিদ্ধ হলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার শীতের সবজি দিয়ে বিরিয়ানি।