নিত্যদিনের মাথাব্যথা নিয়ে চিন্তিত? দেখুন এর প্রতিকার

সাধারণত কৈশোর ও যৌবনে মানুষ মাইগ্রেনে আক্রান্ত হয়। এই মাথাব্যথা মাঝারি থেকে মারাত্মক হতে পারে। ব্যথা শুরুর আগে চোখের সামনে আলোর ঝলকানি হতে পারে, সঙ্গে বমিও।

মাথাব্যথা আমাদের নিত্যদিনের সমস্যা। তবে বেশির ভাগ মাথাব্যথাই নির্দোষ প্রকৃতির। ৯০ শতাংশ রোগীর মাথাব্যথার কারণ মাইগ্রেন এবং উদ্বেগজনিত।

সাধারণত কৈশোর ও যৌবনে মানুষ মাইগ্রেনে আক্রান্ত হয়। এই মাথাব্যথা মাঝারি থেকে মারাত্মক হতে পারে। ব্যথা শুরুর আগে চোখের সামনে আলোর ঝলকানি হতে পারে, সঙ্গে বমিও। এই ব্যথা দুই ঘণ্টা থেকে দুই দিন পর্যন্ত স্থায়ী হতে পারে। মাথার এক পাশে হয় বলে এই ব্যথার আরেক নাম আধকপালি মাথাব্যথা।

উদ্বেগজনিত মাথাব্যথা আধা ঘণ্টা থেকে কয়েক দিন পর্যন্ত স্থায়ী হয়, মনে হয় কেউ বুঝি মাথাটা চেপে ধরে আছে। চুল স্পর্শ করলেও যেন ব্যথা অনুভূত হয়।

এ ছাড়া মস্তিষ্কে র’ক্তক্ষরণ, টিউমার, মেনিনজাইটিস, মাথায় পানি জমা এবং মস্তিষ্কের বাইরে আরও সমস্যার (যেমন সাইনুসাইটিস, চোখ ও দাঁতের সমস্যা, কানের ব্যথা, কিছু ওষুধের প্রতিক্রিয়া) কারণে মাথাব্যথা হতে পারে।

জেনে নিন, কী কী খাবার মাথাব্যথা বাড়ায়?

* আইসক্রিম, চকলেট, পাকা কলা ইত্যাদি।

* কী করলে মাথা ব্যথা বাড়তে পারে? রাত জাগা, টেলিভিশন দেখা, ভিডিও গেম বা মোবাইল গেম খেলা, কম্পিউটার নিয়ে অতিরিক্ত সময় কাটানো ইত্যাদি।