শীতের সবজি দিয়ে তৈরি করুন ইতালিয়ান চিকেনকারি

সবজি খাওয়া আমাদের শরীরের জন্য কতো উপকারী এ কথা আমরা সবাই জানি। সবজিতে রয়েছে নানা রকম ভিটামিন ও মিনারেলস। যা নানান রকম রোগ প্রতিরোধ করে। তাই প্রতিদিন অবশ্যই অনেক রঙের সবজি খেতে হবে। বিশেষ করে যারা ওজন কমাতে চান, তারা রাতে হালকা তেল মশলা দিয়ে রাঁধা সবজি খাওয়া উচিত। তাই আজকের আয়োজনে রয়েছে শীতের সবজি দিয়ে ইতালিয়ান চিকেনকারি। এটি খেতে খুবই সুস্বাদু। রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক ইতালিয়ান চিকেনকারির রেসিপিটি-

উপকরণ: (ফুলকপি, বাঁধাকপি, পেপে, গাজর, বেবিকর্ন, সিম, মটরশুটি) কিউব করে কাটা চার কাপ, মুরগির হাঁড় ছাড়া মাংস এক কাপ, পেঁয়াজ পাতা লম্বা করে কাঁটা এক কাপ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চা চামচ, গোল মরিচ আধা চা চামচ, প্যাপরিকা পাউডার এক টেবিল চামচ, সয়া সস এক টেবিল চামচ, লেবুর রস এক টেবিল চামচ, জলপাই তেল ও লবন পরিমান মতো।

প্রণালী:

মুরগির মাংশ ছোট/কুচি করে কাটুন। তারপর আদা বাটা, রসুন বাটা, সয়া সস, লবন,লেবুর রস ও গোল মরিচ দিয়ে মেরিনেট করে রাখুন ১/২ ঘন্টা।

প্যানে তেল গরম করুন| পেয়াজ পাতা দিন, দুই মিনিট হালকা আঁচে ভাজুন। এবার মেরিনেট করা মুরগি দিন। কিছুক্ষণ মধ্যম আঁচে ভাজুন।

মুরগি সিদ্ধ হলে, নেড়ে চেড়ে সবজি দিয়ে ভাজুন। সবজি সিদ্ধ হবার জন্যে পানি দিতে পারেন খুবই অল্প। সবজি সিদ্ধ হলে লবন ও প্যাপরিকা দিন।

নেড়ে চেড়ে, লেবুর রস দিয়ে নামান। নামানোর আগে ধনিয়া পাতা বা কাঁচা মরিচ দিতে পারেন। সবজি খুব বেশি সিদ্ধ হয়ে নরম করার দরকার নেই।

হালকা কচকচে থাকলে খেতে ভালো লাগবে। চাইলে শশা, টমেটো, ক্যাপসিকাম ইত্যাদি ওপরে দিয়ে পরিবেশন করতে পারেন