চায়ের সঙ্গে মজাদার রসে ভেজানো গোলাপ পিঠা

সন্ধ্যা বেলা চায়ের সঙ্গে কিছু একটা না হলে যেন চলেই না। আর সেটা মিষ্টি জাতীয় খাবার হোক বা ঝাল খাবার। কিছু চাই-ই চাই। তাই আজকের আয়োজনে রয়েছে রসে ভেজানো গোলাপ পিঠা। এই পিঠা বাচ্চাদের খুবই পছন্দের একটি খাবার। খেতেও খুব সুস্বাদু। এই খাবারটি তৈরি করাও খুব সহজ। হাতের কাছে থাকা কম উপকরণ দিয়ে তৈরি করা যায় এই খাবারটি। চলুন তবে জেনে নেয়া যাক রসে ভেজানো গোলাপ পিঠা তৈরির রেসিপিটি-

উপকরণ: দুধ এক কাপ, ময়দা এক কাপ, চিনি এক কাপ, পানি আধা কাপ, ফুড কালার সামান্য, পিঠা ভাপ দেয়ার হাড়ি বা চাইনিজ বেতের ডালা।

প্রণালী:

একটি পাত্রে দুধের সঙ্গে লবণ ও ফুড কালার দিয়ে মাঝারি আঁচে বসিয়ে দিন। দুধ ফুটে উঠলে এতে ময়দা দিয়ে ভালো করে নাড়ুন।

কয়েক মিনিট নেড়ে নামিয়ে নিয়ে ঠাণ্ডা করে নিন। এবার হাতে তেল মেখে নিয়ে ময়ান তৈরি করুন। ময়ান দেওয়া হয়ে গেলে এর থেকে ৮ থেকে ১০টি ছোট লেচি বা বল তৈরি করে নিন।

এরপর ছোট লেচি বা বলগুলোকে পাতলা করে বেলে নিন। এবার ছোট গ্লাসের সাহায্যে কেটে নিন। তিনটি ছোট গোল টুকরা একটির উপর আর একটি সাজিয়ে রাখুন।

এবার ময়দার ওই রুটি থেকে বাদ পড়া অতিরিক্ত অংশগুলো ছোট ছোট করে সাজিয়ে ফুলের মাঝখানে আটকে দিন। ঠিক যেমন গোলাপের পাপড়ি হয়, সে ভাবে তৈরি করুন।

এরপর একটি পাত্রে পানি এবং চিনি দিয়ে অল্প আঁচে ফুটিয়ে ঘন সিরা তৈরি করে নিন। সিরার স্বাদ বাড়াতে এর সঙ্গে এলাচ আর লবঙ্গ দিতে পারেন।

অন্যদিকে আর একটি পাত্রে পানি গরম করে গোলাপ ফুলগুলো ভাপা পিঠার মতো সিদ্ধ করে তুলে ফেলুন।

এবার ভাব দেয়া গোলাপগুলো চিনির সিরায় ডুবিয়ে দিয়ে ঘণ্টা খানেক রেখে দিন।

সিরা ঘন হয়ে এলে গোলাপগুলো সিরা থেকে তুলে নিন। ব্যস, ঠাণ্ডা হলে সাজিয়ে পরিবেশন করুন জিভে জল আনা গোলাপ পিঠা।