মেয়েদের নতুন নতুন হেয়ার স্টাইল যখন চুল পড়ার কারণ, জেনে নিন প্রতিকার

চুল পড়া যেন এক আতঙ্কের নাম! দৈনিক একটা নির্দিষ্ট পরিমাণ চুল পড়াতে চিন্তার কিছু নেই। কিন্তু এই পরিমাণটা স্বাভাবিকের তুলনায় বেশি হলেই সেটা চিন্তার বিষয় হয়ে দাঁড়ায়। চুলচেরা বিশ্লেষণ করেও অনেকেই বের করতে পারেন না কেন চুল পড়ছে! বিশেষজ্ঞরা বলছেন, আপনার হেয়ার স্টাইলের কারণেও এই সমস্যা হতে পারে।

প্রতিদিন একই দিকে সিঁথি করে চুল আঁচড়ালে সিঁথি মোটা হয়ে যায় টাক বেরিয়ে আসে। তাছাড়া চুল পড়ার সম্ভাবনাও বেড়ে যায়। কারণ যখন প্রতিদিন একই হেয়ার স্টাইল করি, তখন চুলের একটা অংশে বেশি চাপ পড়ে। ফলে তা দুর্বল হয়ে ঝরে পড়তে শুরু করে। তাই সিঁথির অবস্থান না পাল্টালে চুল পড়া বেড়ে যায়। আপনি যদি নিয়মিত একই দিকে সিঁথি করে চুল বাঁধেন অথবা খোলা রাখেন, তাহলে আয়নার সামনে গিয়ে দেখুন, সিঁথি করা জায়গার চুল উঠে মাথার স্ক্যাল্প দেখা যাচ্ছে।

একই দিকে চুল বেশি আঁছড়ানো আরো কয়েকটি খারাপ দিক রয়েছে। এরমধ্যে অন্যতম সূর্যের রশ্মি সরাসরি ওই জায়গায় প্রতিনিয়ত পড়ার কারণে শুষ্ক হয়ে যায়। একারণে ওখানকার চুল ঝরতে শুরু করে কয়েকদিনের মধ্যে। এরপর টাক দেখা দেয়।

তাহলে উপায়?

সমাধান তো আছেই। ৩ থেকে ৪ দিন পর পর হেয়ার স্টাইল বদলান। সিঁথির স্থান বদলান। এতে চুল পড়া কমবে। কম বা পাতলা চুল হলেও টাকের দেখা অন্তত মিলবে না।