বিভিন্ন সময় আপনার পায়ের এবং হাঁটুর ব্যথা দূর করার কিছু উপায় জেনে নিন

আপনার হাঁটু এবং পায়ের যেকোন ব্যথা কমাতে সহায়ক কিছু সাধারণ ব্যায়াম আপনাদের সুপারিশ করচগি, যা আপনাকে সুস্থ এবং ব্যথামুক্ত রাখতে সাহায্য করবে।

১. গোড়ালি উঠানোঃ প্রথমে একটি চেয়ার নিন এবং এটির পিছনে দাঁড়িয়ে যান। আপনার পা উপরে উঠা ধীরে ধীরে আপনার পা অন্য পায়ের গোড়ালির উপরে উঠান। যতক্ষণ আপনি আপনার পায়ের পাতার উপর না দাঁড়ান। তারপর ধীরে ধীরে পায়ের গোড়ালি নামান। এভাবে ১০-১৫ বার ব্যায়াম করুন।

২. পায়ের পাতায় ভর দিয়ে হাঁটাঃ ৫-১০ মিনিট পায়ের পাতার উপর ভর দিয়ে হাঁটুন। এতে আপনার পায়ের এবং হাঁটুর যেকোন ব্যথা কমে যাবে।

৩. প্রতিরোধের প্রশিক্ষণঃ এর জন্য প্রয়োজন একটি প্রতিরোধী বন্ধনী। খাটের পা বা অন্য কোন স্থায়ী আসবাব পত্রের মধ্যে এই বন্ধনীটি বেঁধে নিতে হবে। অন্য পা পায়ের নিচে রেখে মাথার দিকে ধীরে ধীরে টানুন। প্রতিটি পায়ে এভাবে ১০-১৫ বার করুন।

৪. পায়ের পাতা খেলাঃ আপনার পায়ের আঙ্গুলগুলোকে নিজে নিজে বাঁকা করুন। মেঝেতে একটি তোয়ালে রেখে আপনার পায়ের আঙ্গুলের সঙ্গে আঁকড়িয়ে ধরুন। মাটিতে কিছু নুড়ি রাখুন এবং আপনার পা দিয়ে এগুলো বাস্কেটে রাখার চেষ্টা করুন।

৫. বলের উপর হাঁটাঃ একটি টেনিস বল বা এই আকৃতির একটি বল খুঁজুন। একটি চেয়ারে বসুন। এর উপর আপনার পা রাখুন এবং এটির উপর হাঁটুন। ধীরেধীরে পায়ের আঙ্গুলের দিকে এবং তারপর পিছনের দিকে আপনার পা দিয়ে বল ঠেলা দিন। ম্যাসেজটি উপভোগ করুন।