এই ৬টি ব্যর্থতার স্বাদ ভবিষ্যৎ জীবনে আপনাকে সফলতা এনে দিতে পারে

সফলতা কখনো সহজে আসে না এবং সফলতার কোন ফর্মুলাও নেই। জীবনের প্রতিটি ধাপে মানুষ ঠেকে ঠেকেই শেখে। এবং নিজের বিফলতা ও ভুলগুলো ঠেকে যারা শিক্ষা নিতে পারেন, প্রকৃত পক্ষে তাঁরাই হতে পারেন জীবনে সত্যিকারের সফল। এবং যারা একই ভুলের পুনরাবৃত্তি করতেই থাকেন, বলাই বাহুল্য যে তাঁদের স্থান হয় সময়ের প্রবাহে।

ব্যর্থতাকে ভয় পাবার কিছু নেই, বরং এক একটি ব্যর্থতা আপনাকে অনেক বেশী অভিজ্ঞ ও সাহসী করে তোলে। যে মানুষটি জীবনে বারবার ব্যর্থ হয়ে সফল হয়েছেন, তিনি নিঃসন্দেহে অনেক বেশী জানেন জীবন সম্পর্কে এবং অনেক বেশী অভিজ্ঞ। সফলতা চাই জীবনে? তাহলে জেনে রাখুন কোন ব্যর্থতার স্বাদগুলো আপনাকে চেখে দেখতেই হবে।

১. সত্যিকারের ভালোবেসেও ব্যর্থতা

কাউকে খুব চাইলে, খুব ভালবাসলেন, খুব চেষ্টা করলে সম্পর্কটি ধরে রাখার। কিন্তু তারপরও মিষ্টি মুহূর্ত গুলো ফসকেই গেলেও হাত থেকে, সম্পর্কের ভাঙন আপনাকে ঠেলে দিল ব্যর্থতার অন্ধকারে। ভাবছেন এ থেকে আবার ভালো কী হতে পারে? সম্পর্কের ক্ষেত্রে পাওয়া এই ভীষণ কষ্টই আপনাকে শেখাবে নিজেকে ভালবাসতে এবং ভবিষ্যতে এমন ভুল আর না করতে।

২. পরীক্ষায় আশানুরূপ ফল না পাওয়া

পরীক্ষায় বাজে ফল জীবনে সকলেই কখনো না কখনো করেন। এবং এই জিনিসটিই লেখাপড়ায় খুব সিরিয়াস হতে শেখায়। এমন অনেককেই দেখতে পাবেন যারা জীবনে কখনো অকৃতকার্য হবার পর লেখাপড়ায় এতটাই ভালো হয়ে গিয়েছেন যে আশার চাইতেও অনেক ভালো ফল করেছেন।

৩. হয়তো একটি বাজে চাকরি

একটি বাজে চাকরি করা বা চাকরি নির্বাচনে ভুল করা কিংবা চাকরি করতে গিয়ে ব্যর্থতা আমাদের বুঝতে শেখায় যে আসলেই জীবনে কোন কাজটি করতে চাই আমরা বা কোন কাজটিকে পেশা হিসাবে বেছে নিতে চাই।

৪. প্রিয় বন্ধুর সাথে সম্পর্ক নষ্ট হওয়া

সম্পর্ক ব্যর্থ হয়ই, এটাই সম্পর্কের ধর্ম। সব সম্পর্কই চিরকাল টিকে থাকে না। তবে হ্যাঁ, একটি দারুণ বন্ধুত্বের ভাঙন জীবন সম্পর্কে আপনাকে যা শিক্ষা দিতে পারবে, সেটা আর কিছু থেকে মেলে না।

৫. খুব করে কিছু একটা চেয়েও না পাওয়া

কখনো কখনো এমন হয়, কিছু একটা আমরা খুব করে চাই এবং সেটা পাবার জন্য প্রচণ্ড পরিশ্রম করি। কিন্তু কোন একটা কারণে সেটা আর আমাদের পাওয়া হয়ে ওঠে না। এই ভীষণ ব্যর্থতা মারাত্মক কষ্ট দেয় ঠিকই, সাথে এটাও শিখিয়ে যায় যে জীবনে চাইলেই সবকিছু পাওয়া যায় না।

৬. কিছু সময়ের আর্থিক বিপর্যয়

আপনার আর্থিক সচ্ছলতা থাকুক বা না থাকুক, জীবনে একবার হলেও আর্থিক বিপর্যয় জিনিসটা খুবই জরুরী। এই বিষয়টি টাকার গুরুত্ব বুঝতে শেখায় এবং ভবিষ্যৎ পরিকল্পনা আরও সাবধানে করতে শেখায়।