এই শীতে ঠোঁটের সুরক্ষায় ঘরেই তৈরি করুন লিপবাম

শীতে হাত-পা যেমন ফাটে তেমনি ফাটে আমাদের ঠোঁটও। তাইতো এই সময় ঠোঁটের চাই একটু বাড়তি যত্ন। ঠোঁটের যত্নে একেকজন একেক পথ বেছে নেন। তবে ঠোঁটের যত্নে মূল এবং অপরিহার্য হলো লিপবাম। এটি ঠোঁটের আদ্রতা বজায় রাখে। অনেকেই বাজার থেকে কেনা লিপবাম ব্যবহার করেন। যা ঠোঁটের জন্য আরো ক্ষতিকর। এতে ঠোঁট লাক হয়ে যাওয়ারও ভয় থাকে।

তাইতো ঠোঁটের ক্ষতি এড়াতে রাসায়াসিক মুক্ত লিপবাম খুব সহজেই তৈরি করে নিন বাড়িতেই। কীভাবে? চলুন জেনে নেয়া যাক কীভাবে তৈরি করবেন হোমমেড লিপবাম-

স্ট্রবেরি লিপবাম

স্ট্রবেরি ভিটামিন সি সমৃদ্ধ এবং কোমল এক্সফোলিয়েটার হিসাবে কাজ করে। স্ট্রবেরি লিপ বাম তৈরি করতে, স্ট্রবেরির মসৃণ পেস্ট তৈরি করে এতে নারকেল তেল দিন। এটি ভালোভাবে মিশ্রিত করুন এবং রেফ্রিজারেট করুন।

দারুচিনি লিপবাম

দারুচিনি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ এবং এটি ঠোঁটের প্রাকৃতিক প্লাম্পার হিসাবে কাজ করে। ২-৩ ফোঁটা দারুচিনি তেল এবং এক চা চামচ কোকো মাখন ভালো করে মিশিয়ে ফ্রিজে রাখুন। এটি নিয়মিত ঠোঁটের বাম হিসাবে ব্যবহার করুন।

বিটরুট লিপবাম

বিটরুটের রঙ ঠোঁটের কারচে ভাব দূর করে উজ্জ্বলতা ফিরিয়ে আনে। ঠোঁটকে প্রাকৃতিক লালচে-গোলাপী রঙ দেয়। তাছাড়াও বিটরুট ঠোঁটের ময়েশ্চারাইজার হিসেবে কাজ করে। লিপবামের জন্য কিছুটা বিটরুসের রস নিয়ে তাতে সামান্য ঘি মিশিয়ে রেফ্রিজারেট করুন।

ডালিমের লিপবাম

ডালিম অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ একটি ফল। পুষ্টিসমৃদ্ধ এই খাবার ত্বক এবং ঠোঁটের যত্নে দূর্দান্ত। ডালিম বীজের রসের সঙ্গে নারকেল তের মিশিয়ে লিপ বাম তৈরি করতে পারেন। এক চতুর্থাংশ ডালিমের বীজ একটি ছোট বাটিতে রেখে রস বের করে নিন। এরপর এতে সামান্য নারকের তেল মিশিয়ে লিপবামের কৌটায় ভরে রেফ্রিজারেট করুন।